Advertisement
২৫ মে ২০২৪
Dry Eyes and Contact Lenses

ঘামে চশমার কাচ ঝাপসা হয়ে যাচ্ছে! কন্ট্যাক্ট লেন্স পরলে চোখে কোনও সমস্যা হতে পারে কি?

অনেকের কাছেই শুনেছেন লেন্স পরলে না কি খুব সাবধানে থাকতে হয়। না হলে চোখে নানা রকম সমস্যা হতে পারে। যখন ইচ্ছে চোখে হাত দেওয়া যায় না।

Image of Lens

গরমে ঘামে চশমার কাচ ঘোলাটে হয়ে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১১:২৩
Share: Save:

কিছু দিন আগে পর্যন্ত মুখে মাস্ক পরলে চশমার কাচ ঝাপসা হয়ে যেত। এখন গরমে ঘামে এমনিই সব ঘোলাটে হয়ে যাচ্ছে। রাস্তাঘাটে বার বার চশমা খুলে, মুখ মুছে নেওয়া বেশ ঝক্কির। তাই চশমার বদলে চোখে কন্ট্যাক্ট লেন্স পরবেন বলে ঠিক করেছেন। সুবিধার জন্য, কিংবা দেখতে ভাল লাগবে বলে ইদানীং অনেকেই লেন্স ব্যবহার করেন। তবে, অনেকের কাছেই শুনেছেন লেন্স পরলে নাকি খুব সাবধানে থাকতে হয়। না হলে চোখে নানা রকম সমস্যা হতে পারে। যখন ইচ্ছে চোখে হাত দেওয়া যায় না। কারও আবার চোখ লাল হয়ে জ্বালা করতে থাকে, চোখ থেকে জলও পড়ে। চিকিৎসকেরা বলছেন, কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের যেমন সুবিধা রয়েছে, তেমন বেশ কিছু অসুবিধাও রয়েছে।

দীর্ঘ দিন ধরে চোখে কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করলে চোখে সমস্যা হতেই পারে। বেশির ভাগ ক্ষেত্রেই যে সমস্যা নিয়ে রোগীরা চিকিৎসকের কাছে আসেন, তা হল ড্রাই আইজ়। আসলে আমাদের চোখের উপর স্বচ্ছ এক ধরনের পর্দা বা ফিল্ম থাকে। এই পর্দার আবার তিনটি স্তর রয়েছে। একেবারে বাইরের স্তরটি লিপিড। মাঝেরটি অ্যাকিউয়াস এবং একেবারে ভিতরেরটি মিউসিন নামে পরিচিত।

এই পর্দার কাজ কী?

চোখের আর্দ্রতা বজায় রাখা, বাইরের ধুলো-বালি, অবাঞ্ছিত যে কোনও জিনিসের থেকে চোখকে সুরক্ষিত রাখা। মোট কথা, চোখের সামগ্রিক যত্ন নেওয়াই এই স্বচ্ছ পর্দাটির কাজ। এই তিনটি স্তরের একবারে বাইরের অর্থাৎ লিপিড স্তরটি তৈলাক্ত এবং চর্বিজাতীয় পদার্থ দিয়ে তৈরি। এবং মাঝের স্তরটির মূল উপাদান হল জল। গবেষণায় দেখা গিয়েছে, চোখে লেন্স পরার ফলে এই দুটি স্তরের মধ্যে যে বিভাজন তৈরি হয়, সেখান থেকেই ড্রাই আইজ়-এর সমস্যা শুরু হয়। তবে সকলেরই যে এই ধরনের সমস্যা হবে এমনটা নয়। ভাল মানের কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করলে, চিকিৎসকের পরামর্শ মতো সব মেনে চললে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। তবে, গরমে চশমার কাচ ঝাপসা হয়ে যাচ্ছে বলে কন্ট্যাক্ট লেন্স পরার কথা ভাবছেন, তাঁদের কিন্তু খুব সুবিধা হবে না। কারণ, ঘামের বিন্দু চোখের পল্লব চুঁইয়ে ভিতরে প্রবেশ করলে কিন্তু সমস্যা হতে পারে। তৎক্ষণাৎ লেন্স চোখ থেকে খুলে, পরিষ্কার করে নিতে পারলেই ভাল। না হলে সেখান থেকে চোখে সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়।

কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করলে কী কী মাথায় রাখতে হবে:

Image of Lens

ছবি: সংগৃহীত।

১) স্নান করা বা সাঁতার কাটার সময়ে কন্ট্যাক্ট লেন্স পরা যাবে না।

২) কন্ট্যাক্ট লেন্স পরে ঘুমোতে না যাওয়াই শ্রেয়।

৩) ব্যবহারের পর কন্ট্যাক্ট লেন্স ঠিক মতো পরিষ্কার না করলে সংক্রমণে সম্ভাবনা থেকে যায়। যখন লেন্স ব্যবহার করবেন না, তখনও সলিউশনে ডুবিয়ে রাখতে হবে।

৪) নির্দিষ্ট সময় অন্তর লেন্স পাল্টাতে হয়। এক টানা একই কন্ট্যাক্ট লেন্স পরে থাকা চোখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৫) দীর্ঘ ক্ষণ কন্ট্যাক্ট লেন্স পরে থাকলে ড্রাই আইজ় হতে পারে। সেই বিষয়েও সাবধান থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lenses Contact Lens Eye Care Tips Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE