Advertisement
২৫ জুলাই ২০২৪
Uterus Didelphys

এক নয়, এক জোড়া যোনিপথ দেহে! কিসে সুবিধা, কিসে অসুবিধা, নিজেই জানালেন তরুণী

‘ইউটেরাস ডাইডেলফিস’ নামের এক বিরল অবস্থায় আক্রান্ত হওয়ার কথা জানালেন ইংল্যান্ডের সারের এক তরুণী। নাম অ্যানি শার্লট। প্রাথমিক ভাবে ঘাবড়ে গেলেও এখন বিষয়টিকে মেনে নিয়েছেন তিনি।

প্রাথমিক ভাবে ঘাবড়ে গেলেও এখন বিষয়টিকে মেনে নিয়েছেন অ্যানি।

প্রাথমিক ভাবে ঘাবড়ে গেলেও এখন বিষয়টিকে মেনে নিয়েছেন অ্যানি। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১২:১১
Share: Save:

বাইরে থেকে কিছু বোঝার উপায় নেই, কিন্তু শরীরের ভিতর একটি নয়, জন্ম থেকেই জরায়ু, জরায়ুমুখ, যোনিপথ সবই দু’টি করে! নারীদেহের বিরল এই শারীরিক গঠনকে বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘ইউটেরাস ডাইডেলফিস’। নিজেই এই বিরল অবস্থার শিকার হওয়ার কথা জানালেন ইংল্যান্ডের সারের এক তরুণী। নাম অ্যানি শার্লট। স্থায়ী গর্ভনিরোধক ব্যবস্থা লাগাতে গিয়ে অ্যানি জানতে পারেন বিষয়টি। প্রাথমিক ভাবে ঘাবড়ে গেলেও এখন বিষয়টিকে মেনে নিয়েছেন তিনি।

এই বিরল শারীরিক অবস্থায় দুই যৌনাঙ্গে দু’বার ঋতুস্রাব হয় তাঁর। সেই বিষয়টি সামলাতেই গর্ভনিরোধক ব্যবস্থা লাগাতে চিকিৎসকের কাছে গিয়েছিলেন তিনি। তখনই পরীক্ষায় ধরা পড়ে বিষয়টি। বিষয়টি জানার পর প্রথমেই তাঁর মনে প্রশ্ন জাগে সন্তানধারণে কোনও সমস্যা হবে কি না। অ্যানির দাবি, সেই প্রশ্নে জবাবে চিকিৎসক জানান, তত্ত্বগত ভাবে দেখলে একই সঙ্গে দু’জন আলাদা পুরুষের দ্বারা অন্তঃসত্ত্বা হতে পারবেন তিনি। তবে বিষয়টি খুবই জটিল হয়ে পড়তে পারে। আশঙ্কা রয়েছে গর্ভপাতেরও। হয়তো অস্ত্রোপচারের মাধ্যমেই সন্তানের জন্ম দিতে হবে তাঁকে।

শরীর নিয়ে সচেতনতামূলক প্রচার শুরু করেন অ্যানি।

শরীর নিয়ে সচেতনতামূলক প্রচার শুরু করেন অ্যানি। ছবি: সংগৃহীত

অ্যানি জানিয়েছেন, তিনি যে শারীরিক ভাবে আর পাঁচ জনের থেকে আলাদা, তা জানতে পেরে খুবই ভেঙে পড়েছিলেন প্রথমে। কিন্তু বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ক্রমশ নিজের শরীর নিয়ে তৈরি হওয়া দুশ্চিন্তা বন্ধ হয় তাঁর। বুঝতে পারেন, অন্য রকম হওয়া মানেই খারাপ নয়। বরং শরীর নিয়ে সচেতনতামূলক প্রচার শুরু করেন তিনি। আর তা থেকেই এখন মাসে প্রায় ৬ লক্ষ টাকা আয় তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uterus Didelphys Rare Condition England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE