Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mistakes After Eating

খাওয়ার পরেই শারীরিক অস্বস্তি হয়? কোন ভুলগুলির কারণে এমন হয় জানেন?

খাওয়ার পর কিছু ক্ষণের জন্যে হলেও বিশ্রাম নেওয়ার কথা বলা হয়, তার নেপথ্যে বেশ কিছু কারণ রয়েছে। খাবার খাওয়ার পরেই কোন কাজগুলি করলে শারীরিক অস্বস্তি হতে পারে?

Image of woman.

খাওয়ার পর কিছু ক্ষণের জন্যে হলেও বিশ্রাম নেওয়ার প্রয়োজন বলে মনে করেন অনেকেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৯:০৬
Share: Save:

খাওয়ার পর ভারী কাজ করা ঠিক নয়। পুষ্টিবিদ এবং চিকিৎসক উভয়েই সে কথা বলে থাকেন। ভরপেট খেয়ে উঠে পরিশ্রম হয়, এমন কোনও কাজ না করাই ভাল। তার ফলে হজম ঠিক করে হয় না। সেই সঙ্গে হজমজনিত আরও অনেক সমস্যা দেখা যায়। মৃদু গতিতে হাঁটার পরামর্শ দেন অনেকে। তবে খাওয়ার পর কিছু ক্ষণের জন্যে হলেও বিশ্রাম নেওয়ার প্রয়োজন বলে মনে করেন অনেকেই। তার নেপথ্যে বেশ কিছু কারণ রয়েছে। খাবার খাওয়ার পরেই কোন কাজগুলি করলে শারীরিক অস্বস্তি হতে পারে?

) খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনও কাজ করবেন না। যোগাভ্যাস, পেটের ব্যায়ামও করা অনুচিত। খাবার হজম না হওয়ার অনেকগুলি কারণের মধ্যে এটিও একটি কারণ। সুস্থ থাকতে খাবার হজম হওয়া জরুরি। না হলে ওজন বেড়ে যাওয়ার মতো নানা সমস্যা জন্ম নিতে পারে।

২) খাবার খাওয়ার পর কখনওই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়। ফলে খাবারে থাকা পুষ্টিগুণ শরীরে পৌঁছতে পারে না। তাই খাবার খাওয়ার পর ইচ্ছা করলেও এই ধরনের পানীয় থেকে দূরে থাকুন।

৩) অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাঁদের পেটের সমস্যা আছে, তাঁদের জন্য এই অভ্যাস মোটেই ভাল নয়। বিশেষ করে যাঁদের অম্বলের সমস্যা আছে, তাঁরা সকালে খাবার খাওয়ার পর ফল খেতে পারেন। উপকার পাবেন।

৪) খাবার খাওয়ার পরেই জল খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। এতে খাবার হজম হতে অনেক সময় নেয়। ঠিক করে হজমও হয় না। তার চেয়ে খাবার খাওয়ার আগে জল খেয়ে নিতে পারেন। তা হলে খাবার খাওয়ার পরেই জল খাওয়ার জন্য মন আনচান করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meal Eating Mistake Mistake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE