Advertisement
২৫ মে ২০২৪
Weight Loss

৫ ভুল: ঘুমোনোর আগে করছেন বলেই মেদ ঝরছে না

বাড়তি মেদ ঝরাতে যত কসরত করুন না কেন, এমন কিছু বিষয় অভ্যাস করে ফেলেছেন, যে তা ছিপছিপে হয়ে ওঠার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে।

Image of Weight Gain

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ২১:৫৫
Share: Save:

ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত শরীরচর্চা করেন। খাবারও বুঝেই খান। তেল-মশলা বাদ, নুন-চিনি কম দেওয়ার চেষ্টা করেন। কিন্তু পুজোর আসতে চললেও চেহারায় যে আমূল পরিবর্তন আশা করেছিলেন, তেমন কিছুই হয়নি। পুষ্টিবিদেরা বলছেন, বাড়তি মেদ ঝরাতে যত কসরত করুন না কেন, এমন কিছু বিষয় অভ্যাস করে ফেলেছেন যে, তা ছিপছিপে হয়ে ওঠার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে।

১) মধ্যরাতে খাওয়া

রাত জেগে বন্ধুদের সঙ্গে আড্ডাই হোক বা সিনেমা দেখা— রাত জাগলে খিদে পাওয়া স্বাভাবিক। কিন্তু রাতে খিদে পেলে চকোলেট, আইসক্রিম ছাড়াও বাইরে থেকে খাবার কিনে খাওয়ার প্রবণতা বেড়ে যায়। আর এই অভ্যাসেই বাড়তে থাকে মেদ।

২) বৈদ্যুতিন যন্ত্র নিয়ে শোয়া

মুঠোফোন, ট্যাবলেট, ল্যাপটপ নিত্যসঙ্গী। সারা দিন কাজের পর রাতে শুতে যাওয়ার সময়ে একটু সিনেমা দেখতে গেলেও সেই ফোনের উপর ভরসা করতে হয়। এই ধরনের যন্ত্র থেকে নির্গত ব্লু লাইট, ঘুমে বিঘ্ন ঘটায়। হরমোনের হেরফেরে মেদ ঝরানো কঠিন হয়ে পড়ে।

৩) নির্দিষ্ট সময়ে না ঘুমোনো

খাবার খাওয়ার মতো ঘুমেরও নির্দিষ্ট সময় রয়েছে। সেই নিয়ম মেনে চলতে না পারলে হরমোনের হেরফের ঘটতেই পারে। বিপাকহারে পরিবর্তন হলে ছিপছিপে হওয়ার স্বপ্ন অধরাই থেকে যাবে।

৪) কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়া

কার্বোহাইড্রেট রয়েছে এমন খাবার রাতে বেশি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। যা ওজন ঝরানোর পথে বাধা হয়ে দাঁড়াতে পারে।

৫) মানসিক চাপ

বাড়তে থাকা মানসিক চাপ এবং উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে না পারলে স্ট্রেস হরমোন ক্ষরণের পরিমাণ বেড়ে যেতে থাকে। যার প্রভাবে সারা ক্ষণ খাওয়ার প্রবণতা বেড়ে যায়। ফলস্বরূপ দেহের ওজন বেড়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bad Habits Night Shift
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE