Advertisement
০২ মে ২০২৪
Types Of Stretching

জিমে যাওয়ার সময় হচ্ছে না, স্ট্রেচিংয়েই পাবেন সুফল, জানতে হবে সঠিক কায়দা

শরীর ফিট থাকার অন্যতম উপায় হল স্ট্রেচিং। হরেক রকমের স্ট্রেচিং রয়েছে। তবে তা করার আগে জেনে নিতে হবে কোন ধরনের স্ট্রেচিং আপনার জন্য উপকারী।

Image of Stretching.

শরীর ফিট রাখার অন্যতম উপায় হল স্ট্রেচিং। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৫:৪৬
Share: Save:

শরীরচর্চা মানেই অতিরিক্ত দৌড়াদৌড়ি করতে হবে কিংবা জিমে গিয়ে ভারী ওজন তুলতে হবে, এমনটা নয়। এগুলির কোনওটি না করেও শরীর সচল এবং নমনীয় রাখা যায়। ভাবছেন কী করে? শরীর ফিট থাকার তার অন্যতম উপায় হল স্ট্রেচিং। হরেক রকমের স্ট্রেচিং রয়েছে। তবে তা করার আগে জেনে নিতে হবে কোন ধরনের স্ট্রেচিং আপনার জন্য উপকারী। অনেকে ভাবেন স্ট্রেচিংয়ের দ্বারা ওজন কমানো যায় না। এটিও ভুল ধারণা।

শরীরের নমনীয়তা বৃদ্ধি করতে, পেশি মজবুজ করতে স্ট্রেচিংয়ের বিকল্প নেই। এই ব্যায়াম শরীর হালকা করে। মাসল টোনড হয়। অনেক সময়ে ব্যায়াম করার আগে আলস্য আসে। আলসেমি কাটাতেও স্ট্রেচিং দারুণ উপকারী। স্ট্রেচিং করে নিলেই চনমনে লাগে। স্ট্রেচিংয়ের সবচেয়ে বড় সুবিধা হল, ছ’সাত বছরের বাচ্চা থেকে বয়স্করাও এগুলি করতে পারেন। স্ট্রেচিংয়ের আরও একটি সুবিধা, এটি বাড়িতেই করা যায়। তবে প্রথম দিকে কোনও বিশেষজ্ঞের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে নিলে ভাল। কারণ, স্ট্রেচিংয়ে শরীরের ভঙ্গি ঠিক হওয়া অত্যন্ত জরুরি। না হলে চোট পাওয়ার আশঙ্কা রয়েছে।

Image of Stretching.

কোমর ব্যথার মতো সমস্যার হাত থেকে বাঁচবেন। ছবি: সংগৃহীত।

যতই কাজ থাক, সকালে ১০ মিনিট ও কাজের শেষে বিকেলে ১০ মিনিট কয়েক ধরনের স্ট্রেচিং করলে শরীর সুস্থ থাকে। টানা বসে কাজ করতে হয় যাঁদের, তাঁরা কাজের মাঝে এক বার করে নিলে ঘাড় ব্যথা, কোমর ব্যথার মতো সমস্যার হাত থেকে বাঁচবেন। কাজের চাপও সামলাতে পারবেন সহজে। তবে শুরু করার আগে এক বার চিকিৎসকের সঙ্গে কথা বলে নেবেন। কারণ, কোনও ব্যথা-বেদনা বা সমস্যা থাকলে অতিরিক্ত স্ট্রেচিংয়ে তা বেড়ে যেতে পারে।

শুরুতে কোন স্ট্রেচিং কী ভাবে করবেন?

১) প্রথমে করুন আর্ম সার্কল। হাত কাঁধ বরবার সোজা রেখে এক বার ঘড়ির কাঁটার দিকে ও পরে ঘড়ির কাঁটার বিপরীতে ১০ বার করে ঘোরান।

২) এর পরে শোল্ডার সার্কল। সোজা দাঁড়িয়ে কাঁধকে ১০ বার ঘড়ির কাঁটার দিকে ও ১০ বার ঘড়ির কাঁটার বিপরীতে ঘোরান।

৩‌) রোটেশনাল নেক এক্সারসাইজ করুন। সোজা দাঁড়িয়ে বা বসে মাথা ডান দিকে ও বাঁ দিকে ঘোরান ১০ বার। মাথা কাঁধের কাছে নামান, ডান দিকে ও বাঁ দিকে ১০ বার। এ বার মাথা পিছনে নিয়ে যান যথাসম্ভব। তার পরে ঝোঁকান সামনের দিকে৷ এও ১০ বার।

৪) সোজা দাঁড়িয়ে সাইড বেন্ডিং, ব্যাক বেন্ডিং ও ফ্রন্ট বেন্ডিং করবেন ১০ বার।

৫) পায়ের জন্য করতে হবে ফ্রন্ট কিক, ব্যাক কিক ও সাইড কিক ৷ কিছু ধরে সোজা দাঁড়িয়ে এক এক পায়ে ১০ বার করে করতে হবে।

৬) এ বার শুয়ে পড়ুন। একটি করে পা ভাঁজ করে বুকের কাছে এনে ১০-২০ সেকেন্ড চেপে ধরে রাখুন। পরে দু’পা একসঙ্গে করবেন৷ তিনটি মিলে একটা সেট৷ তিনটি করে সেট করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stretching Joint Excercise Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE