Advertisement
০৪ মে ২০২৪
Garlic Oil

হাঁটুর ব্যথা কমাতে মোক্ষম দাওয়াই হতে পারে রসুন-তেল, তবে কী ভাবে, জানা আছে তো?

বয়সজনিত কারণে পায়ের পেশিগুলি নমনীয়তা হারাতে থাকে। ফলে পেশি তার পূর্বের কার্যক্ষমতা হারায়। ব্যথা বাড়তে থাকে। রসুন-তেল কিন্তু বেশ উপকারী হতে পারে এ ক্ষেত্রে।

Symbolic Image.

হাঁটুর ব্যথায় রসুন-তেল হতে পারে অন্যতম ওষুধ। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৫:৪৩
Share: Save:

বয়স বাড়লে হাঁটুর ব্যথাও বাড়ে। বাড়ির বয়স্ক সদস্যদের দেখলে তা বোঝা যায়। বসলে উঠতে পারেন না। আবার তাড়াতাড়ি বসতেও পারেন না। মাঝেমাঝে এমন যন্ত্রণা হয় যে, দু’দিন বিছানা ছেড়ে উঠতেই পারেন না অনেকে। চলাফেরা করাও দুরূহ হয়ে ওঠে। বয়সজনিত কারণে পায়ের পেশিগুলি নমনীয়তা হারাতে থাকে। ফলে পেশি তার পূর্বের কার্যক্ষমতা হারায়। আর্থরাইটিসের মতো রোগের জন্ম হয় এই ভাবেই। কড়া কড়া ওষুধ ছাড়াও এই ধরনের ব্যথাবেদনা সারানোর কিছু ঘরোয়া উপায়ও রয়েছে। রসুন-তেল কিন্তু বেশ উপকারী হতে পারে এ ক্ষেত্রে।

রসুনের ভূমিকা শুধু রান্নায় আটকে নেই। বহু দশক আগে থেকেই শরীরে ব্যথার দাওয়াই হিসাবে ব্যবহার হয়ে আসছে এই আনাজ। গাঁটে গাঁটে ব্যথা থেকে অন্য কোনও যন্ত্রণায় রসুনের জুড়ি মেলা ভার। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান, যা পেশির রক্ত চলাচলে সাহায্য করে। পেশির নমনীয়তা ফিরিয়ে আনে। রসুন-তেল ব্যবহার করেন অনেকেই। তবে সঠিক ভাবে বানানোর পদ্ধতি না জানায় কাজে আসে না। কী ভাবে বানালে রসুন-তেল কার্যকর হবে?

কয়েক কোয়া রসুন সর্ষের তেলে নাড়াচাড়া করে নিন। একই সঙ্গে লবঙ্গ, মেথি, গোলমরিচ, রোজমেরি ভাল করে নেড়ে নিয়ে ঠান্ডা করে নিন। তার পর মিক্সিতে ঘুরিয়ে নিন। তার পর ছেঁকে নিয়ে তেলটা বার করে নিন। ব্যথার জায়গায় তেলটা ভাল করে মালিশ করে নিন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garlic Oil Knee Pain Knee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE