Advertisement
১৬ মে ২০২৪
Dry Fruits Benefits

ডায়েট কিংবা শরীরচর্চা নয়, ৩০-এর পর ফিট থাকতে মহিলারা ভরসা রাখতে পারেন কিছু ড্রাই ফ্রুটে

স্বাস্থ্যকর খাবারের তালিকা অতি দীর্ঘ। কোনটা ছেড়ে কোনটা খাবেন, বুঝতে পারেন না অনেকেই। তবে স্বাস্থ্যকর খাবারের ভিড়ে বেছে নিতে পারেন ড্রাই ফ্রুটস। কোনগুলি বেশি করে খাবেন?

Best Dry fruits for women in their 30s.

স্বাস্থ্যকর খাবারের ভিড়ে বেছে নিতে পারেন ড্রাই ফ্রুটস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৬:৪৫
Share: Save:

বয়সের চাকা ৩০-এ পৌঁছলেই একটু সতর্ক হওয়া জরুরি। তিরিশের পর থেকে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। ফিটনেসেও খানিক ভাটা পড়ে। অল্প শারীরিক পরিশ্রমেও দুর্বল হয়ে পড়ে শরীর। তাই সুস্থ থাকতে অনেকেই শরীরচর্চায় জোর দেন। স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করেন। তবে সুস্থ থাকতে এগুলিই একমাত্র রাস্তা নয়। পুষ্টিবিদদের মতে, স্বাস্থ্যকর খাবারের তালিকা অতি দীর্ঘ। কোনটা ছেড়ে কোনটা খাবেন, বুঝতে পারেন না অনেকেই। তবে স্বাস্থ্যকর খাবারের ভিড়ে বেছে নিতে পারেন ড্রাই ফ্রুটস। কোনগুলি বেশি করে খাবেন?

কাজু

ড্রাই ফ্রুটসের মধ্যে কাজুর জনপ্রিয়তা কম নয়। এটি খেতে যেমন সুস্বাদু, স্বাস্থ্যকরও বটে। তবে রান্নার উপকরণ হিসাবে কাজুর যত পরিচিতি, ড্রাই ফ্রুট হিসাবে ততটা নয়। কিন্তু সুস্থ থাকতে কাজু খেতে হবে বেশি করে। নিয়ম করে না হলেও কাজু খাওয়ার অভ্যাস বজায় রাখা জরুরি।

কাঠবাদাম

শরীর সুস্থ রাখতে কাঠবাদামের জুড়ি মেলা ভার। কাঠবাদামে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন ই, ম্যাগনেশিয়ামের মতো উপাদান। এই প্রতিটি উপাদান শরীরের অন্দরে পুষ্টি জোগায়। রোগবালাইয়ের ঝুঁকি কমায়।

Best Dry fruits for women in their 30s.

পেস্তা শরীরের যত্ন নেয় ভিতর থেকে। ছবি: সংগৃহীত।

পেস্তা

পায়েস কিংবা ফ্রায়েড রাইসে দিলে সুগন্ধ ম ম করে চারিদিকে। তবে রান্নায় স্বাদ এবং গন্ধ আনা ছাড়াও পেস্তা কিন্তু ড্রাই ফ্রুট হিসাবে মন্দ নয়। স্বাস্থ্যকর ফ্যাট ছাড়াও পেস্তায় রয়েছে প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান। যা শরীরের যত্ন নেয় ভিতর থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Fruits Dry Fruits Benefits woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE