Advertisement
০৫ মে ২০২৪
Instant Weight Loss

ডায়েট করার দরকার নেই, শরীরচর্চাও নয়! শুধু নিয়ম করে ৩ কাজ করলেই দ্রুত ঝরবে ওজন

বহু চেষ্টাও করেও অসফল হতে হয়। আবার খুব সহজ, চেনা পথে হেঁটেও ওজন ঝরানো যায়। শরীরচর্চা, ডায়েট বাদ দিয়ে বরং চটজলদি রোগা হতে ভরসা রাখুন তিন উপায়ে।

Best exercise for instant weight loss.

রোগা হওয়ার ৩ সহজ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৫:৪০
Share: Save:

ওজন কমাতে কত কিছুই না করেন অনেকে। কঠোর ডায়েট করেন, শরীরচর্চা করেন, বেশির ভাগ সময় জিমে কাটান, ইচ্ছা হলেও বাইরের খাবার খাওয়ার আগে দু’বার ভাবেন। অথচ এত চেষ্টা, পরিশ্রম করেও লক্ষ্যপূরণ হয় না। সে কারণে হতাশ হয়েও পড়েন অনেকে। আসলে ওজন কমানো বেশ কঠিন একটা কাজ। বহু চেষ্টাও করেও অসফল হতে হয়। আবার খুব সহজ, চেনা পথে হেঁটেও ওজন ঝরানো যায়। শরীরচর্চা, ডায়েট বাদ দিয়ে বরং চটজলদি রোগা হতে ভরসা রাখুন তিন উপায়ে।

সাইকেল চালানো

রোজ নিয়ম করে অন্তত পক্ষে আধ ঘণ্টা সাইকেল চালালে বিপাকহার বেড়ে যায়। ক্যালোরি বেশি ঝরে। এর ফলে শরীরে জমে থাকা বাড়তি মেদ সহজে ঝরে যায়। জিমে গিয়ে লোহালক্কড় টানার চেয়ে সাইকেল চালানো অনেক বেশি ফলদায়ী। সাধারণ গতিতে সাইকেল চালালেই উপকার মেলে। তবে জোরে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় প্রায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়।

Best exercise for instant weight loss.

একসঙ্গে শরীরের বিভিন্ন অংশ থেকে মেদ ঝরাতে সাহায্য করে সাঁতার। ছবি: সংগৃহীত।

সাঁতার

সাঁতার কাটলে শরীরের প্রতিটি পেশি একসঙ্গে কাজ করে। গোটা শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর জন্য এটি তাই খুবই কাজের। একসঙ্গে শরীরের বিভিন্ন অংশ থেকে মেদ ঝরাতে সাহায্য করে সাঁতার। ওজন কমাতে ডায়েট, শরীরচর্চা কিছুই না করে শুধু সাঁতার কাটতে পারেন।

যোগাসন

ওজন ঝরাতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। ছিপছিপে হওয়ার স্বপ্নপূরণ করতে ব্যায়াম, যোগাসনের উপরে ভরসা রাখাই সব থেকে যুক্তিযুক্ত কাজ। শুধু ডায়েট করে রোগা হওয়া সম্ভব নয়। নিয়ম মেনে শুধু শরীরচর্চা করলেই ওজন ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE