Advertisement
০৫ মে ২০২৪
Skin

Skincare Tips: শীতকালে ময়েশ্চারাইজার কখন মাখবেন তা জানেন কি

শীতকালে ত্বক হারাতে থাকে আর্দ্রতা। আর তা বজায় রাখতে আমরা ময়েশ্চারাইজার মাখি নিয়মিত। কিন্তু তা মাখারও বিশেষ সময় রয়েছে, তা জানেন কি!

শীতকালে ত্বক হারাতে থাকে তার আর্দ্রতা

শীতকালে ত্বক হারাতে থাকে তার আর্দ্রতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ১৮:১৬
Share: Save:

পুরনো একটি হিন্দি প্রবাদ রয়েছে— ‘পহেলে দর্শনধারী...’। ফলে প্রথম দর্শনেই সকলের যা নজরে পড়ে, তা আমাদের চেহারা। আর সেখানেই উজ্জ্বল ত্বকের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ত্বকের পরিচর্যা করার কথা সারা বছরই স্বাস্থ্যবিদরা বলে থাকেন। কিন্তু আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে গরমকালে, বর্ষাকালে বা শীতকালে পরিচর্যার ধরনও হওয়া উচিত ভিন্ন ভিন্ন। শরীরের সবচেয়ে উপরের স্তর হল আমাদের চামড়া। সেটা কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে তার প্রভাব পড়ে সারা শরীরে, এমনকী মনেও! শীতকালে ত্বক ক্রমশ হারাতে থাকে তার আর্দ্রতা। সেই আর্দ্রতা বজায় রাখতে আমরা অনেকেই বডি লোশন বা ময়েশ্চারাইজার মাখি নিয়মিত। কিন্তু তা মাখারও বিশেষ সময় রয়েছে, তা জানেন কি!

শরীরের অবাঞ্ছিত লোম তুলে ফেলার পর রাসায়নিক-মুক্ত কোনও বডি লোশন বা ময়েশ্চারাইজার মাখা উচিত

শরীরের অবাঞ্ছিত লোম তুলে ফেলার পর রাসায়নিক-মুক্ত কোনও বডি লোশন বা ময়েশ্চারাইজার মাখা উচিত

১। ঘুমোতে যাওয়ার আগে
ঘুমোতে যাওয়ার আগে সারা শরীরে ময়েশ্চারাইজার বা বডি লোশন লাগানো যথেষ্ট উপকারী। বিশেষ করে শীতকালে রাতে ঘুমোনোর সময় অন্য নানা শারীরবৃত্তীয় প্রক্রিয়া চলতে থাকে, সঙ্গে সঙ্গেই শরীরে মাখা ময়েশ্চারাইজারও ত্বককে হারানো আর্দ্রতা ফিরিয়ে দেয়।
২। শরীরের অবাঞ্ছিত লোম তোলার পর
অবাঞ্ছিত লোম নির্মূল করার সময় শেভিং বা ওয়্যাক্সিংয়ের সাহায্যই ইদানীং আমরা নিয়ে থাকি। কিন্তু এই প্রক্রিয়া শেষ হওয়ার পর বোঝা যায় যে, ত্বকের উপরিস্তরের আর্দ্রতাও অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই বিশেষজ্ঞরা প্রত্যেকেই শরীরের অবাঞ্ছিত লোম তুলে ফেলার পর রাসায়নিক-মুক্ত কোনও বডি লোশন বা ময়েশ্চারাইজার মাখতে পরামর্শ দেন।
৩। স্নান করার পর
শীতকালে আমরা অনেকেই স্নান করতে ভীষণ গড়িমসি করি। অনেকে আবার স্নান কিছু দিন করতেই চান না। অথচ ভেজা অবস্থাতেই আমাদের ত্বক সবচেয়ে বেশি আর্দ্র থাকে। ফলে দেহের আর্দ্রতা বজায় রাখতে স্নান নিয়মিত করা এবং স্নানের শেষে ময়েশ্চারাইজার সারা গায়েই মাখা অত্যন্ত জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Winter Waxing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE