Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Controlling hunger: ডায়েটে থাকাকালীন ছটফট করছেন খিদেয়? জেনে নিন সহজ সমাধান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২১ ১৮:১৬
নিত্য দিন নতুন নতুন ডায়েট

নিত্য দিন নতুন নতুন ডায়েট

ওজন কমাতে আমরা সকলেই নিত্য দিন নতুন নতুন ডায়েটের পরিকল্পনা করে থাকি। কখনও শুধু তরল খাবার খেয়ে, কখনও আবার দিনে এক বার খেয়ে, কখনও একটুও আমিষ না খেয়ে, কখনও সপ্তাহে চার-পাঁচ দিনই নিরামিষ খেয়ে দিন কাটে তখন। এ রকম নানাবিধ ডায়েটের মূল উদ্দেশ্য কিন্তু একটাই। অতিরিক্ত ওজন থেকে মুক্তি পাওয়া। কারণ শরীরটি মেদবহুল থাকলে আরও অনেক রোগ থাবা বসাবে ক্রমশ-চিকিৎসকরা এ-ও বলে থাকেন বার বার। অথচ এই সময়ে খিদেও পায় ভীষণ রকম। ডায়েটে থাকাকালীন খিদের হাত থেকে রক্ষা পেতে অভিজ্ঞ মানুষ জন তাই জানিয়েছেন মজাদার বেশ কিছু উপায়।
১। জানা গিয়েছে খিদের হাত থেকে বাঁচতে ঘুমই নাকি মোক্ষম দাওয়াই। হ্যাঁ, আশ্চর্য লাগলেও সত্যি যে চিকিৎসকদের মতে ঘুম কম হলে শরীরে যে ধরনের অস্বস্তির সৃষ্টি হয় তার ফলে খাবারের দিকেও আচমকা আকর্ষণ তৈরি হতে পারে। বিশেষ করে আপনি যদি থাকেন বাঁধাধরা রুটিনের মধ্যে। ফলে পর্যাপ্ত ঘুমোলে খিদের কষ্টও পেতে হবে কম।

Advertisement
স্যুপ এবং স্যালাড

স্যুপ এবং স্যালাড


২। ডায়েটে থাকাকালীন চা-কফিতে চিনি খাবেন না। দেহে চিনির আধিক্য থাকলে যেমন ওজন হ্রাস পেতে সময় বেশি লাগবে, তেমনই অসময়ে বার বার ইচ্ছে হবে খাবার খেতে।
৩। ডায়েটের খাবারের তালিকায় থাকুক প্রচুর পরিমাণে স্যুপ এবং স্যালাড। এতে যেমন পেট ভরা থাকবে তেমনই শরীরে পুষ্টির ঘাটতি হওয়ার সম্ভাবনা তৈরি হবে না সহজে। ফলে খিদে পাওয়ার অনুপাতও কমে আসবে অনেকটাই।
৪। ডায়েট চলাকালীন মদ্যপান করলে খিদে পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তা ছাড়া অ্যালকোহল অতিরিক্ত পান করলে মেদ কমার পরিবর্তে বরং বেড়ে যেতে পারে। কারণ অ্যালকোহল বিপাক-প্রক্রিয়াকে শ্লথ করে দেয় এবং শরীরে খাদ্যের অতিরিক্ত চাহিদা তৈরি করে। ফলে এই সময় মদ্যপান নৈব নৈব চ!

আরও পড়ুন

Advertisement