Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Food for Gut Health: যা-ই খাচ্ছেন, পেট জ্বালা করছে? কোন খাবারগুলি রোজ পাতে রাখলে কমবে সমস্যা

অন্ত্রের গোলমালে দীর্ঘ দিন ভুগছেন এমন মানুষ আমাদের আশেপাশে প্রচুর। অথচ কিছু খাদ্য নিয়মিত ডায়েটে থাকলেই থাকতে পারা যায় চিন্তামুক্ত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২১ ১৪:২৯
Save
Something isn't right! Please refresh.
অন্ত্রের সমস্যা

অন্ত্রের সমস্যা

Popup Close

কথায় বলে, মুড়ি আর ভুঁড়ি ঠিক রাখলে শরীর থাকবে একদম চাঙ্গা। মুড়ি মানে মাথা আর ভুঁড়ি হল পেট। ভারতীয়দের বিশেষ করে বাঙালিদের মধ্যে এই ভুঁড়ি সংক্রান্ত সমস্যা বহু পুরনো। হজম আর অন্ত্রের আরও নানা গোলমালে দীর্ঘ দিন ভুগছেন এমন বাঙালির সংখ্যা প্রতি দশ জনের মধ্যে অন্তত পাঁচ জন।

অন্ত্রের সমস্যার সঙ্গে সামগ্রিক স্বাস্থ্যের সম্পর্কও কিন্তু যথেষ্ট গভীর। হজমের গোলমাল তো বটেই, অন্ত্রের অবস্থা ঠিক না থাকলে হতে পারে অনিদ্রা, কমতে পারে শরীরের প্রতিরোধ ক্ষমতা, আচমকা বেড়ে বা কমে যেতে পারে ওজন, এমনকী ত্বকের সমস্যাও হতে পারে নিয়মিত। অথচ নিয়মিত কিছু সুষম খাদ্য ডায়েটে থাকলেই থাকতে পারা যায় চিন্তামুক্ত।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


চিকিৎসকরা জানাচ্ছেন, অন্ত্রের সমস্যায় জরুরি এবং সহজলভ্য কিছু খাবারের কথা।
১। দই
দই, বিশেষ করে ঘরে পাতা দই নিয়মিত খেলে হজমের সমস্যার সমাধান সহজে সম্ভব বলে দাবি করছেন একাধিক বিশেষজ্ঞ। এতে থাকা ব্যাকটিরিয়া অন্ত্রের জটিলতায় বিশেষ উপকারী।
২। মেথি
হজমের সমস্যা তো বটেই, মেথিতে অতিরিক্ত ওজনও কমে। অন্ত্রের সমস্যার জন্যও মেথি আমাদের কাজে লাগে। এর মধ্যে থাকা ফাইবারে যে পরিপোষক পদার্থ উপস্থিত থাকে তা অন্ত্রের প্রদাহ প্রশমনে সহায়ক।
৩। পেঁয়াজ
প্রোবায়োটিক খাবারের মধ্যে পেঁয়াজের স্থান বিশেষ গুরুত্বপূর্ণ। অন্ত্রনালীর প্রদাহ নিয়ন্ত্রণ করার জন্য এবং অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখতে খাবারে নিয়মিত পেঁয়াজের উপস্থিতি প্রয়োজনীয়।
৪। আপেল
আপেলের ভেতরের পেকটিন নামক ফাইবারের উপস্থিতির ফলে অন্ত্রে অ্যাসিডের আধিক্য তৈরি হতে পারে না। এর মধ্যের পটাশিয়াম আর ভিটামিন সি-ও আমাদের অন্ত্রের পক্ষে বিশেষ উপকারী।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement