Advertisement
০৫ মে ২০২৪
Yoga in Morning

৩ যোগাসন: সকালের দিকে করলে ছিপছিপে হওয়ার স্বপ্নপূরণ হবে অচিরেই

সকালের দিকে শরীরচর্চা করলে সুফল বেশি মেলে। শরীরচর্চা হিসেবে যোগাসনের গুরুত্ব অপরিসীম। কিন্তু, সকালের দিকে কোন আসনগুলি করলে ওজন ঝরবে দ্রুত?

symbolic image.

সকালের দিকে যোগাসন করলেই মিলবে বাড়তি সুফল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৩:১৭
Share: Save:

ওজন ঝরাতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। ছিপছিপে হওয়ার স্বপ্ন পূরণ করতে ব্যায়াম, যোগাসনের উপরে ভরসা রাখাই সব থেকে যুক্তিযুক্ত কাজ। শুধু ডায়েট করে রোগা হওয়া সম্ভব নয়। নিয়ম মেনে শুধু শরীরচর্চা করলেই ওজন ঝরবে দ্রুত। শরীরচর্চা করার কোনও নির্দিষ্ট সময় নেই। তবে সকালের দিকে শরীরচর্চা করলে সুফল বেশি মেলে। সকাল সকাল শরীরচর্চার বিশেষ উপকারিতা রয়েছে। শরীরচর্চা হিসেবে যোগাসনের গুরুত্ব অপরিসীম। কিন্তু, সকালের দিকে কোন আসনগুলি করলে ওজন ঝরবে দ্রুত?

পশ্চিমোত্তাসন

সামনের দিকে পা ছড়িয়ে বসুন। পায়ের পাতার অভিমুখ রাখুন আপনার দিকে। শিরদাঁড়া সোজা রাখুন। এ বার শ্বাস নিন। দুটো হাত একসঙ্গে মাথার উপর সোজা করে তুলুন। এর পরে শ্বাস ছাড়ুন। এ বার আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকুন। হাতদুটো গোড়ালি পর্যন্ত পৌঁছলে একটির কব্জি অন্যটি দিয়ে ধরে রাখুন। মাথা রাখুন হাঁটুতে। এর পর শ্বাস ছাড়ুন। খেয়াল রাখুন, শিরদাঁড়া যেন সামনের দিকে প্রসারিত থাকে। শ্বাস নিন। এর পরে আস্তে আস্তে হাতদুটো সরিয়ে মাথার উপর নিয়ে গিয়ে শ্বাস ছাড়ুন। এ বার হাত দুটো নামিয়ে নিয়ে আগের ভঙ্গিতে ফিরে যান। মানসিক উদ্বেগ কমাবে এই ব্যায়াম।

ভুজঙ্গাসন

উপুড় হয়ে ম্যাটের উপর শুয়ে পড়ুন। দুই হাত ভাঁজ করে বুকের দু’পাশে রাখুন। এ বার শ্বাস নিতে নিতে মাথা এবং বুক মাটি থেকে উপরের দিকে তোলার চেষ্টা করুন। মাথা এবং ঘাড়ও যতটা সম্ভব পিছন দিকে হেলিয়ে রাখুন। খেয়াল রাখবেন, কোমরের কাছ থেকে বাকি অংশ যেন মাটি স্পর্শ করে থাকে।

ধনুরাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর আগের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE