Advertisement
০৪ মে ২০২৪
infertility

বাড়তি বয়সের জন্য সন্তানধারণে সমস্যা হচ্ছে? যোগাসনেই হতে পারে মুশকিল আসান

অনেক মেয়েই এখন বেশি বয়সে বিয়ে করার সিদ্ধান্ত নিচ্ছেন। বয়সের সঙ্গে সঙ্গে মহিলাদের প্রজনন ক্ষমতা কমে যায়। বন্ধ্যাত্বের সমস্যা কমাতে চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশাপাশি আর কোন কোন যোগ নিয়ম করে করতে হবে?

সন্তানধারণে সহায় যখন যোগাসন।

সন্তানধারণে সহায় যখন যোগাসন। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৯:৫৭
Share: Save:

কেউ পড়াশোনার কারণে, কেউ আবার পেশাগত কারণের জন্য— অনেক মেয়েই এখন বেশি বয়সে বিয়ে করার সিদ্ধান্ত নিচ্ছেন। সন্তান নেওয়ার পরিকল্পনা তাঁদের আরও পরে। বয়সের সঙ্গে সঙ্গে মহিলাদের প্রজনন ক্ষমতা কমে যায়। তার উপর কর্মব্যস্ত জীবনে বেড়ে চলা মানসিক চাপ, অনিয়ন্ত্রিত জীবনযাপন, খাদ্যাভাসে অনিয়ম— নানা কারণে অনেকের ক্ষেত্রেই সন্তানধারণের ক্ষেত্রে জটিলতা তৈরি হয়। তখন চিকিৎসকের কাছে যাওয়া ছাড়া আর উপায় থাকে না। এই সমস্যা থেকে রেহাই পেতে নিয়ম করে যোগাসন অভ্যাস করতে পারেন মহিলারা। জেনে নিন, চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশাপাশি কোন কোন যোগ নিয়ম করে অভ্যাস করলে সন্তানধারণের ক্ষমতা বাড়তে পারে।

১) সর্বাঙ্গাসন: চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে মনে মনে তিরিশ গুনুন। শবাসনে বিশ্রাম নিন। একটু কঠিন হলেও যৌবন ধরে রাখতে এই আসন ভীষণ উপকারী। কোনও কিছু না ধরে করতে অসুবিধা হলে, দেওয়ালের সাহায্য নিয়ে আসনটি করতে পারেন।

২) ভুজঙ্গাসন: প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে ঠেলে তুলুন। ঘাড় উঠিয়ে উপরে সিলিংয়ের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আবার শুয়ে পড়ুন। দিনে অন্তত পক্ষে ৫ বার এই আসনটি করতে পারেন।

সন্তানধারণের জন্য পশ্চিমত্তাসনের উপর নির্ভর করতে পারেন।

সন্তানধারণের জন্য পশ্চিমত্তাসনের উপর নির্ভর করতে পারেন। ছবি: শাটারস্টক।

৩) পশ্চিমত্তাসন: পা সামনের দিকে ছড়িয়ে, হাত দু’পাশে রেখে বসুন। এ বার সামনের দিকে ঝুঁকে হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। মাথাও নামিয়ে হাঁটুর কাছাকাছি নিয়ে আসুন। এই ভঙ্গিতে মিনিট খানেক থেকে আবার বসার ভঙ্গিতে ফিরে আসুন। মা হতে চাইলে নিয়মিত এই আসনটি করলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

infertility Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE