Advertisement
০১ মে ২০২৪
Diabetes

আপনি ডায়াবিটিসের শিকার নন তো? শরীরের কোন লক্ষণগুলি দেখে তা বুঝবেন?

ডায়াবিটিস হলে তার লক্ষণ ফুটে ওঠে শরীরে। কোন উপসর্গ দেখে বুঝবেন, রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়েছে?

কোন লক্ষণগুলি দেখে বুঝবেন রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়েছে?

কোন লক্ষণগুলি দেখে বুঝবেন রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়েছে? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৭:১৬
Share: Save:

অস্বাস্থ্যকর জীবনযাত্রা, মিষ্টি খাওয়ার প্রবণতার মতো বেশ কিছু কারণে ডায়াবিটিস বাসা বাঁধে শরীরে। আর ডায়াবিটিসের হাত ধরে বাসা বাঁধে কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো সমস্যা। তাই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা জরুরি। নিয়ম মেনে চলার আগে জানতে হবে যে, আপনি সত্যিই ডায়াবিটিসে আক্রান্ত কি না। তবে ডায়াবিটিস চেনা সব সময়ে সহজ নয়। অনেকেই দীর্ঘ দিন পরে হয়তো জানতে পারেন যে, তিনি ডায়াবিটিসের শিকার। ডায়াবিটিস হলে তার লক্ষণ ফুটে ওঠে শরীরে। কোন লক্ষণগুলি দেখে বুঝবেন রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়েছে?

চোখ

ডায়াবিটিস হলে প্রথম ইঙ্গিত দেয় চোখ। শর্করা রেটিনার উপর প্রভাব ফেলে। চোখের সামনেটা ঝাপসা হয়ে যাওয়া, দৃষ্টিশক্তি কমে যাওয়া— ডায়াবিটিসের সাধারণ লক্ষণ এটি। কোনও কারণ ছাড়াই চোখে এই সমস্যাগুলি দেখা দিলে করতে শর্করার মাত্রা পরীক্ষা করান। কারণ, শর্করার মাত্রা বাড়লে সাধারণত এমন হয়।

দৃষ্টিশক্তি কমে যাওয়া ডায়াবিটিসের সাধারণ লক্ষণ।

দৃষ্টিশক্তি কমে যাওয়া ডায়াবিটিসের সাধারণ লক্ষণ। প্রতীকী ছবি।

পায়ের পাতা

ডায়াবিটিসের লক্ষণ ফুটে ওঠে পায়েও। ডায়াবিটিস হলে স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। তার প্রভাব পড়ে পায়েও। পায়ের পাতায় র‌্যাশ, চুলকানি, পা ফুলে যাওয়ার মতো সমস্যাগুলি দেখা দেয়। পায়ের পাতায় রক্ত চলাচলও ব্যাহত হয় অনেক সময়ে।

কিডনি

রক্তে শর্করার মাত্রা বাড়লে কিডনির ক্ষতির আশঙ্কা সবচেয়ে বেশি। প্রস্রাবে প্রোটিনের পরিমাণ বেড়ে যায়। বার বার মূত্রত্যাগের বেগ আসে। পেটেব্যথা, প্রস্রাবে দুর্গন্ধ ডায়াবিটিসের ইঙ্গিত করে। অনেক দিন ধরে এই উপসর্গগুলি দেখা দিলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

মাড়ি

ডায়াবিটিসের আরও একটি লক্ষণ হল মাড়ি থেকে রক্তপাত। ডায়াবিটিসের মাত্রা খুব বেশি হলে এমন হয়। শুধু রক্তপাত নয়, মাড়ি সংক্রান্ত যে কোনও সমস্যা দেখা দিলেই এক বার ডায়াবিটিসের মাত্রা পরীক্ষা করিয়ে নিন। ডায়াবিটিস হলে মুখের মধ্যে ব্যাক্টেরিয়ার পরিমাণ বেড়ে যায়। ফলে রক্ত বেরোনো ছাড়াও, প্রবল ব্যথাও এর লক্ষণ হতে পারে।

যে কোনও বয়সে হানা দিতে পারে ডায়াবিটিস। তাই সতর্ক এবং সুরক্ষিত থাকা জরুরি। রক্তে গ্লুকোজের মাত্রা বাড়তে দেওয়া যাবে না কিছুতেই। তার জন্য রোজের জীবনে বদল আনার পাশাপাশি খাওয়াদাওয়াতেও পরিবর্তন আনা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Sugar Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE