Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Walking

Long Life Secret: দ্রুত গতিতে হাঁটলে আয়ু বাড়তে পারে প্রায় ১৬ বছর, দাবি গবেষণায়

৬৫ থেকে ১০৫ বছর বয়সি মানুষদের মৃত্যুর কারণ সংক্রান্ত গবেষণা চলাকালীন এই কথা জানতে পেরেছেন বলে দাবি ব্রিটেনের লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের।

দ্রুত হাঁটলে দীর্ঘ থাকে টেলোমেয়ার

দ্রুত হাঁটলে দীর্ঘ থাকে টেলোমেয়ার ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ০৭:১৪
Share: Save:

হনহন করে হাঁটলে দীর্ঘ হবে আয়ু। শুনতে অবাক লাগলেও অন্তত এমনটাই দাবি ব্রিটেনের লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের। ৬৫ থেকে ১০৫ বছর বয়সি মানুষদের মৃত্যুর কারণ সংক্রান্ত গবেষণা চলাকালীন তাঁরা এই কথা জানতে পেরেছেন বলে দাবি গবেষকদের।

 ক্রোমোজোম

ক্রোমোজোম ছবি: সংগৃহীত

যদিও বয়স বৃদ্ধি পাওয়ার কারণ নিয়ে নির্দিষ্ট কোনও তথ্য নেই বিজ্ঞানের কাছে, তবে বার্ধক্যের সঙ্গে কোষে অবস্থিত ক্রোমোজোমের যে কোনও না কোনও সম্পর্ক রয়েছে তা নিয়ে নিশ্চিত গবেষকরা। ক্রোমোজোমের বাহুগুলির শেষ প্রান্তকে বিজ্ঞানের ভাষায় ‘টেলোমেয়ার’ বলে। দেখা গিয়েছে এই টেলোমেয়ার যত দিন লম্বা থাকে তত দিন দূরে থাকে বার্ধক্য। কিন্তু এই টেলোমেয়ার যত ক্ষয় হতে থাকে ততই কমতে থাকে কোষ বিভাজন। ফলে দুর্বল হয় পেশির গঠন, দেখা দিতে থাকে বার্ধক্য।

৪,০৫,০০০ জনের উপর করা এই গবেষণায় দেখা গিয়েছে মোট চল্লিশ শতাংশ মানুষ নিয়মিত দ্রুত গতিতে হাঁটেন। আর এই চল্লিশ শতাংশ মানুষের টেলোমেয়ারের দৈর্ঘ্য বাকি মানুষদের তুলনায় বেশি। এর মধ্যে ৮৬ মানুষের সঙ্গে গতি মাপার বিশেষ যন্ত্র লাগিয়েছিলেন গবেষকরা। বাকিদের সঙ্গে কথা বলা হয় মুখে। গবেষকদের দাবি, দ্রুত গতিতে হাঁটলে সর্বোচ্চ ১৬ বছর পর্যন্ত বাড়তে পারে আয়ু। তবে এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মত গবেষকদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walking Ageing Prevention
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE