Advertisement
১৯ জুলাই ২০২৪
Budget Friendly Food

দামে কম, গুণমানে স্বাস্থ্যকর! সস্তায় পুষ্টিকর কোন কোন খাবার রয়েছে হাতের কাছেই?

চেনা, সাধারণ খাবারেও থাকে ভরপুর পুষ্টিগুণ। একটু মাথা খাটিয়ে খাওয়াদাওয়া করলে কম বাজেটেও পুষ্টি পায় শরীর। রইল তেমন কিছু সস্তায় পুষ্টিকর খাবারের সন্ধান।

Budget Friendly Healthy Food Items

স্বাস্থ‍্যকর খাবার মানেই আকাশছোঁয়া দাম নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৬:৪২
Share: Save:

সু্স্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। কিন্তু পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার কিনতে গেলেই পকেট ফাঁকা হয়ে যায়। তাই খরচ বাঁচাতে মাঝেমাঝে শরীরের সঙ্গে আপস করতে হয়, কিন্তু তার যে কোনও দরকার নেই, পুষ্টিবিদেরা তা সব সময় বলে থাকেন। কারণ স্বাস্থ্যকর খাবারের দাম যে সব সময় আকাশছোঁয়া হয়, এমন নয়। চেনা, সাধারণ খাবারেও থাকে ভরপুর পুষ্টিগুণ। একটু মাথা খাটিয়ে খাওয়াদাওয়া করলে কম বাজেটেও পুষ্টি পায় শরীর। রইল তেমন কিছু সস্তায় পুষ্টিকর খাবারের সন্ধান।

কলা

পটাশিয়াম, ফাইবার, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট এবং আরও অন্যান্য উপকারী উপাদান সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। কলা হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সাহায্য করে। শারীরিক দুর্বলতা কাটাতে কলা দারুণ কার্যকর। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও কলা অত্যন্ত কার্যকর।

ছোলা

মাংস বা সামুদ্রিক মাছের আদর্শ বিকল্প হল ছোলা। প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ সমৃদ্ধ ছোলা ওজন নিয়ন্ত্রণে রাখতে, হজমের উন্নতি করতে এবং শরীরের ভিতর থেকে শক্তি জোগাতে দারুণ কাজ করে।

Budget Friendly Healthy Food Items

শরীর সুস্থ রাখতে পালং শাকের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

পালং শাক

শরীর সুস্থ রাখতে পালং শাকের জুড়ি মেলা ভার। ভিটামিন কে সমৃদ্ধ পালং শাক হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হৃদ্‌রোগ ও ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে পালং শাক।

মুগডাল

নিরামিষ খান যাঁরা, মুগডাল তাঁদের জন্য পুষ্টির অন্যতম একটি উৎস। ফাইবার, প্রোটিন, একেবারে অল্প ক্যালোরি সমৃদ্ধ মুগডাল পেশি দৃঢ় করে। শরীরে শক্তি জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE