Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coffee

Caffeine & Sugar: রোজ চিনি দিয়ে কফি খান? ক্যাফিন না চিনি, কোনটি বেশি ক্ষতি করতে পারে

পরিচিত অনেকেই চিনি ছাড়া কফি খাওয়ার পরামর্শ দেন। আবার অনেকে বলেন, কফি খাওয়াই শরীরের জন্য খারাপ। এতে উপস্থিত ক্যাফিন ক্ষতিকর।

কোন জিনিসটি বেশি ক্ষতি করে শরীরের? চিনি না কফি?

কোন জিনিসটি বেশি ক্ষতি করে শরীরের? চিনি না কফি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪২
Share: Save:

দুধ-চিনি দিয়ে এক কাপ কফি খেয়ে দিন শুরু করতে পছন্দ করেন। এমন শুধু আপনি নন, অনেকেই আছেন। অন্তত একটু চিনি না পড়লে যেন কফির স্বাদই খোলে না। কিন্তু পরিচিত অনেকেই চিনি ছাড়া কফি খাওয়ার পরামর্শ দেন। আবার অনেকে বলেন, কফি খাওয়াই শরীরের জন্য খারাপ। এতে উপস্থিত ক্যাফিন ক্ষতিকর।
কিন্তু কোন জিনিসটি বেশি ক্ষতি করে শরীরের? চিনি না কফি?

দু’টির প্রভাব আলাদা আলাদা ভাবে পড়ে শরীরের উপর। তবে ক্যাফিনকে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়া নেশার বস্তুর মধ্যে ধরা হয়। ক্যাফিনের নেশা খুব দ্রুত ধরেও যায়। আর সামান্য পরিমাণে খেলেও তা মানসিক পরিস্থিতির উপর প্রভাব ফেলে। অতিরিক্ত পরিমাণে ক্যাফিন শরীরে গেলে হৃদ্‌যন্ত্র এবং হজম প্রক্রিয়ার উপর প্রভাব ফেলে। আধ চামচ ক্যাফিন শরীরে গেলে অনেক ভাবে ক্ষতি হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চিনি খাওয়ার প্রভাব আবার অন্য ভাবে পড়ে। চিনির সবচেয়ে বড় ক্ষতি হল, তা প্রভাব ফেলে রক্তের শর্করার মাত্রার উপর। তার সঙ্গে শ্বাসকষ্ট বা মানসিক অবসাদের মতো সমস্যা থাকলে, তা-ও বাড়ে চিনির প্রভাবে।

কফি আর চিনি মিশিয়ে খেলে কী হয়?
দু’টি উপাদান একসঙ্গে খেলে ক্ষতির আশঙ্কা অনেকটা বেড়ে যায়। দু’টির মিশ্রণ খাওয়ার পর সঙ্গে সঙ্গে রক্তের শর্করার মাত্রা বেড়ে যায়। সে কারণে খাওয়ার ইচ্ছা আরও বেড়ে যায়। আর তা জেরে আরও বাড়তে থাকে শর্করার মাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Sugar Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE