Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coffee

Benefits of coffee: হজমের সমস্যায় জেরবার? চুমুক দিতে পারেন কফির কাপে

ক্যাফিন সমৃদ্ধ কফি আদৌ শরীরের জন্য কতটা উপকারী তা নিয়ে জনমানসে প্রচুর দ্বন্দ্ব রয়েছে।

যকৃতের অনেক সমস্যা থেকেও মুক্তি দেয় কফি।

যকৃতের অনেক সমস্যা থেকেও মুক্তি দেয় কফি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১৬:২৬
Share: Save:

মন এবং মস্তিষ্ক সজাগ ও সক্রিয় রাখতে কফির জুড়ি মেলা ভার। ম্যাজম্যাজে শরীরটাকে এক মুহূর্তে চাঙ্গা করে তুলতে এক কাপ কফিই যথেষ্ট। তবে ক্যাফিন সমৃদ্ধ কফি আদৌ শরীরের জন্য কতটা উপকারী এই নিয়ে জনমানসে অনেক দ্বন্দ্ব আছে।

তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে একটি চমকপ্রদ তথ্য। গবেষণা বলছে, কফি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। শুধু তাই নয় অন্ত্রেও কফির ইতিবাচক প্রভাব পড়ে। এর পাশাপাশি পিত্তাশয়ের পাথর এবং যকৃতের অনেক সমস্যা থেকেও মুক্তি দেয় কফি।

ছবি: সংগৃহীত

ন্যাশনাল ইনস্টিটিউটের অফ হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চের গবেষকদের করা এই গবেষণাপত্রটি প্রথম প্রকাশিত হয় ‘নিউট্রিয়েন্টস’জার্নালে। এই গবেষণার মাধ্যমে জানা যায় কফি পান করলে পরিপাক ক্রিয়ার কোনও সমস্যা হয় না। দিনে দুই থেকে তিন কাপ কফি খাওয়া যেতেই পারে।

হজমের সমস্যা কমানোর পাশাপাশি শরীরের অন্যান্য সমস্যাগুলির মধ্যে অন্যতম হেপাটোসেলুলার কার্সিনোমা বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা প্রতিরোধে কফির ভূমিকা উল্লেখযোগ্য।

গ্যাস্ট্রিন ও হাইড্রোক্লোরিক অ্যাসিড পাকস্থলীর সঞ্চিত খাদ্য দ্রুত হজম করতে সাহায্য করে। কফি এই দুটি উপাদানকে আরও বেশি করে উদ্দীপিত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Digestive Problem Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE