Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mango

Weight Gain: গরমে রোজ আম খাচ্ছেন? এতে ওজন বাড়তে পারে কি

যাঁরা নিজদের ওজন  নিয়ে চিন্তিত, অত্যন্ত সচেতন, তাঁদের অনেকেরই প্রশ্ন— মিষ্টি এই ফল খেলে কি ওজন বাড়তে পারে?

প্রোটিন ও ফাইবার জাতীয় খাবার হজম করতেও সহজ হয় আম খেলে।

প্রোটিন ও ফাইবার জাতীয় খাবার হজম করতেও সহজ হয় আম খেলে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ২১:২৫
Share: Save:

গরম অনেকের পছন্দের মরসুম। তার অন্যতম কারণ আম। বেশির ভাগ বাঙালিই গরমকালে আম খাওয়ার অপেক্ষায় থাকেন। সারা বছর অন্যান্য ফলের দেখা মিললেও একামত্র গ্রীষ্মকাল এলেই দেখা পাওয়া যায় আমের। আম নিয়ে প্রেম আমজনতার মধ্যে কম নেই। কিন্তু আম নিয়েও রয়েছে নানা প্রশ্ন।

যাঁরা নিজদের ওজন নিয়ে চিন্তিত, অত্যন্ত সচেতন, তাঁদের অনেকেরই প্রশ্ন— মিষ্টি এই ফল খেলে কি ওজন বাড়তে পারে? এই বিষয়ে পুষ্টিবিদরা বলছেন, আমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। ডায়াবিটিসের মোকাবিলা করতেও আম সাহায্য করে। প্রোটিন ও ফাইবার জাতীয় খাবার হজম করতেও সহজ হয় আম খেলে। কিন্তু আমের মধ্যে কিছুটা পরিমাণ ফ্যাট থাকে। বিশেষজ্ঞরা বলছেন, আমে ফ্যাটের পরিমাণ মাত্র ১ শতাংশ। এই সামান্য পরিমাণ ফ্যাট কারও মেদ বাড়াতে পারে না।

দিনে একটা বা খুব বড়জোর দুটো আম যথেষ্ট।

দিনে একটা বা খুব বড়জোর দুটো আম যথেষ্ট। ছবি: সংগৃহীত

তবে আমের নিজস্ব মিষ্টি উপাদান কি ওজন বাড়াতে সক্ষম? বিশেষজ্ঞদের মতে, আম দিয়ে তৈরি শরবত, আইসক্রিম, আমের চাটনি খেলে অবশ্যই মেদ বাড়বে। কারণ এগুলি বানানোর সময় অতিরিক্ত চিনি মেশানো হয়। কিন্তু শুধু তাজা আম খেলে ওজন বাড়বে না।

তবে তাই বলে সারা দিনে মাত্রাতিরিক্ত আম খাওয়াও ঠিক নয়। দিনে একটা বা খুব বড়জোর দুটো আম যথেষ্ট। খুব ভারী কোনও খাবার খাওয়ার পরও আম খাওয়া ঠিক হবে না। এতে হজমের সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango Weight Gain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE