Advertisement
২৩ জুলাই ২০২৪
Mango

Digesting Mangoes: নিয়মিত আম খেলে পেটের গোলমাল হয়! সত্যি না মিথ্যা

অনেকেই বিশ্বাস করেন নিয়মিত আম খেলে পেটের গোলমাল হতে পারে। হজমের সমস্যার পিছনেও রয়েছে আম খাওয়ার অভ্যাস। কিন্তু সত্যিই কি তাই?

পেটের গোলমাল হলে কি আম খাওয়া যায় না?

পেটের গোলমাল হলে কি আম খাওয়া যায় না?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১৮:১৫
Share: Save:

গরমে পেটের গোলমাল হলেই অনেকে উপদেশ দেবেন একটি টুকরোও আম মুখে না দেওয়ার। কিন্তু আম কি পেটের জন্য সত্যিই ক্ষতিকর? এই ফল কি পেট গরম করে? বা়ড়ায় হজমের সমস্যা? নানা ধরনের ধারণা রয়েছে অনেকের মধ্যে। কোনটি ঠিক, তা নিয়ে ধন্দও তৈরি হয় মনের মধ্যে। কিন্তু বিজ্ঞান অন্য কথাই বলছে।

আম পেটের ক্ষতি তো করেই না, বরং হজমের ক্ষেত্রে বহু সমস্যাও দূর করতে সাহায্য করতে পারে আম। কারণ এতে অ্যামিলাসেস জাতীয় এনজাইম থাকে। তা হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

এই ধরনের এনজাইম পেটে খাবার গেলেই তা ছোট ছোট খণ্ডে ভেঙ্গে দিতে পারে। আর খাদ্য যত ছোট করে ভাঙা হয়, ততই বেশি সহজে তা হজম হতে পারে। আরও একটি কাজ করতে পারে এই এনজাইম। গ্লুকোজ, শর্করা জাতীয় সব খাদ্য হজম করতে সাহায্য করে। ফলে অপ্রয়োজনীয় শর্করা শরীরের আনাচ-কানাচে জমে থাকার সমস্যা দূর করে। যত বেশি পাকা হবে আম, ততই বেশি সহজে হজম করাতে পারে এ ধরনের শর্করা। কারণ পাকা আমে এই ধরনের অনজাইম বেশি সক্রিয় থাকে।

আমের গুণে সারতে পারে হজমের গোলমাল।

আমের গুণে সারতে পারে হজমের গোলমাল।

এ ছাড়াও, আমে অনেক পরিমাণ জল ও ফাইবার থাকে। ফলে কোষ্ঠকাঠিন্য হোক বা ডায়েরিয়া, সবই কমে আমের গুণে। এক গবেষণায় এমনও পাওয়া গিয়েছে যে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তার সম্পূর্ণ সারিয়ে দিতে পারে একা আমই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE