Advertisement
১৭ জুলাই ২০২৪
Diet Tips

Besan roti: বেসন মেশানো রুটি খাওয়া কি ভাল? কী মত বিশেষজ্ঞদের

বেসন দিয়ে তৈরি চাপাটি বা রুটির উপকার অনেক। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ও ওজন কমাতে সাহায্য করে।

রুটি তৈরির আটাতে বেসন মেশালে কী হয়?

রুটি তৈরির আটাতে বেসন মেশালে কী হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪২
Share: Save:

নিয়মিত গোটা গমের আটার সঙ্গে বিভিন্ন ধরণের মুসুর ডালের গুঁড়ো বা বেসন যোগ করে তৈরি উচ্চ প্রোটিন আটা ফিটনেস উৎসাহীদের মধ্যে বেশ জনপ্রিয় বিষয় হয়ে উঠেছে। এই পুষ্টিকর মিশ্রণ দিয়ে তৈরি চাপাটি বা রুটি অনেক উপকারে আসে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ও ওজন কমাতে সাহায্য করে।
এক কাপ বেসনে ৯.৯ গ্রাম ডায়েটারি ফাইবার থাকে, যা সাদা আটার (২.৭ গ্রাম) ফাইবারের তিনগুণ বেশি। তাই কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য হয়। পাশাপাশি এটি কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বেসনে থাকে ফোলেট জাতীয় উপাদান। বিশেষজ্ঞদের মতে, ফোলেট আমাদের দেহে হোমোসিস্টাইনের মাত্রা কমিয়ে দেয়, যার ফলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। এটি স্ট্রোক থেকেও রক্ষা করে। যাঁদের আলঝাইমার্স এবং ডিমেনশিয়া আছে তাঁদের মধ্যে হোমোসিস্টাইনের মাত্রা বেশি হয়। বেসন এই ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।
যদিও এই উচ্চ প্রোটিনযুক্ত বেসন খাওয়ার উপকারিতা অনেক, তবু কেউ কেউ এই স্বাদের অনুরাগী নাও হতে পারেন। বিশেষত যদি তাঁরা গোটা গমের আটা দিয়ে তৈরি রুটি নিয়মিত খেতে অভ্যস্ত হন তবে বেসন মেশানো রুটি খাওয়া এবং উপভোগ করার অভিজ্ঞতা প্রভাবিত হতে পারে।

যাঁরা নিয়মিত রুটি খান তাঁরা এক চামচ আটার বদলে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন এর ফলে আপনার অজান্তেই রুটি হয়ে উঠবে প্রোটিনে ভরপুর।
তবে কোনও খাবার একক ভাবে প্রচুর পরিমাণে প্রোটিন যোগ করতে পারে না। আটার তুলনায় বেসনে উপস্থিত প্রোটিনের পরিমাণ প্রায় দ্বিগুণ। তাই এ ভাবে প্রতি রুটিতে সর্বোচ্চ এক গ্রাম প্রোটিন যোগ করা যেতে পারে। তবে এই কৌশলটি এমন লোকেদের জন্য কাজ করে যাঁরা প্রতি দিন এক ডজন মতো রুটি খান। যারা রোজ দুটি বা তিনটি রুটি খান তাঁদের জন্য এই পদ্ধতি বিশেষ কার্যকর নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Tips Protein Wheat healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE