Advertisement
০৩ মে ২০২৪
Heart

শীতকালে ঠান্ডা জলে স্নান করার অভ্যাস কি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়?

শীতকালেও স্নানে ঢুকেই সবার আগে শাওয়ার চালিয়ে মাথা ভিজিয়ে নেন? এই অভ্যাস থাকলে কিন্তু সতর্ক হন। শীতকালে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

শীতকালে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

শীতকালে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ০৯:৩১
Share: Save:

শীতকাল মানেই অনেকের কাছে জবুথবু হয়ে থাকার সময়। জলের ধারকাছ দিয়ে যেতেও যেন ইচ্ছে করে না। ভয়ের চোটে অনেকেই দিনের পর দিন স্নানই করেন না এই সময়। আবার অনেকে এমনও আছেন, যাঁরা শীতেও কনকনে ঠান্ডা জলে স্নান করেন।শীতকালেও স্নানে ঢুকেই সবার আগে শাওয়ার চালিয়ে মাথা ভিজিয়ে নেন? এই অভ্যাস থাকলে কিন্তু সতর্ক হন।

শীতকালে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের আশঙ্কা আরও বেড়ে যায় ঠান্ডা জলে স্নান করলে। চিকিৎসকদের মতে, ঠান্ডা জলে তাপমাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণে রক্তবাহী নালিকাগুলি আচমকা সঙ্কুচিত হয়ে যায়, যার ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে। অনেক সময় ঠান্ডা জলে ডুবে স্নান করলেও এমনটা হতে পারে। বয়স্কদের এবং উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই বেশি। তবে চিকিৎসকরা সতর্ক করছেন যে, আপাত সুস্থ, কমবয়সি কোনও ব্যক্তির ক্ষেত্রেও এমনটা হতে পারে।

হঠাৎ করে ঠান্ডা জল পড়লে কেমন আচরণ করে আমাদের শরীর?

হঠাৎ করে ঠান্ডা জল পড়লে কেমন আচরণ করে আমাদের শরীর?

হঠাৎ করে ঠান্ডা জলে পড়লে কেমন আচরণ করে আমাদের শরীর? জার্নাল অফ ফিজিয়োলজিতে প্রকাশিত একটি প্রবন্ধ অনুযায়ী, হঠাৎ করে ঠান্ডা জলে ডুব দিলে বা মাথায় অতিরিক্ত ঠান্ডা জল পড়লে তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এর ফলে হঠাৎ করে হাঁপ ধরা, দম আটকে যাওয়া, নিশ্বাসে সমস্যার মতো ঘটনা ঘটে। যা থেকে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Heart Attack Sudden Heart Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE