Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Hyperpigmentation Around Mouth: ধূমপান না করেও ঠোঁটের রং বদলে যাচ্ছে? কোন রোগের লক্ষণ

ঠোঁটের রং বদলে যাওয়া নিয়েও মাথা ব্যথা নেই অনেকের। কিন্তু জানেন কি এর পিছনে লুকিয়ে থাকতে পারে কোনও বড় বিপদ?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ মে ২০২২ ১২:৫৬
Save
Something isn't right! Please refresh.
অনেকেই মনে করেন, ঠোঁট কালো হয়ে যাওয়ার পিছনে ধূমপানই মূল কারণ।

অনেকেই মনে করেন, ঠোঁট কালো হয়ে যাওয়ার পিছনে ধূমপানই মূল কারণ।
ছবি: সংগৃহীত

Popup Close

ত্বক এবং চুলের যত্নের প্রতি আমরা বেশ সচেতন থাকলেও ঠোঁটের প্রতি আমাদের অবহেলার অন্ত নেই। তাই ঠোঁটের রং বদলে যাওয়া নিয়েও মাথা ব্যথা নেই অনেকের। কিন্তু জানেন কি, এর পিছনে লুকিয়ে থাকতে পারে কোনও বড় বিপদ?

অনেকেই মনে করেন, ঠোঁট কালো হয়ে যাওয়ার পিছনে ধূমপানই মূল কারণ। নিকোটিন এবং বেনজোপাইরিন ত্বকের মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। এর ফলে কালো হয়ে যেতে পারে ঠোঁট। এ বিষয়ে সতর্ক আর ক’জনই বা হয়ে থাকেন! কিন্তু এই একটা কারণেই নয়, আরও নানা কারণে ঠোঁটের রং কালো হয়ে যেতে পারে।

Advertisement

কী কী কারণে ঠোঁটের রং কালচে হয়ে যেতে পারে?

১) শরীরে ভিটামিনের ঘাটতি: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, শরীরে ভিটামিন বি ১২-এর ঘাটতি হলে ঠোঁটের কোণে কালচে দাগছোপ দেখা যেতে পারে। এই ভিটামিনের অভাবে শরীরে অ্যানিমিয়ার মতো রোগ বাসা বাঁধতে পারে। তাই ঠোঁটে কালো দাগছোপ দেখলে সতর্ক থাকুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


২) অ্যাডিসনস রোগ: এই রোগে আক্রান্ত হলে শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি থেকে কর্টিসোল এবং অ্যালডোস্টেরন নামক হরমোনের ক্ষরণ কমে যায়। যার ফলে দেহের বিভিন্ন অংশ কালো হয়ে যায়। ঠোঁটেও এর প্রভাব পড়তে পারে।

৩) শরীরে জলের ঘাটতি: শরীরে জলের ঘাটতি হলেও ঠোঁটের রং পরিবর্তন হতে পারে। হঠাৎ ঠোঁটে কালচে দাগ দেখলে বুঝতে হবে শরীরের জলের ঘাটতি হচ্ছে। এ ক্ষেত্রে রং বদলানোর সঙ্গে সঙ্গে ঠোঁট ফাটার লক্ষণও দেখা যায়।

৪) ক্যানসার: ঠোঁটের কালো দাগ ক্যানসারেরও লক্ষণ হতে পারে। যদি এই দাগ ক্রমশ গাঢ় হতে থাকে, সংশ্লিষ্ট স্থানে রক্তপাত হয় এবং ক্রমশ ক্ষতের চেহারা নিতে থাকে, তবে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। মেলানোমা ক্যানসারের লক্ষণ এটি।

৫) থাইরয়েডের লক্ষণ: থাইরক্সিন হরমোনের ক্ষরণ কমে গেলে কিংবা বেড়ে গেলেও শরীরের বিভিন্ন অংশে দাগছোপ দেখা যায়। ঠোঁটের উপরেও এর প্রভাব পড়ে। তাই ঠোঁটে কালচে দাগ দেখা দিলে এক বার থাইরয়েডের পরীক্ষাও করিয়ে নিতে পারেন।



Something isn't right! Please refresh.

Advertisement