Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Colon Cancer

Colon Cancer: অর্শ্ব না কোলন ক্যানসার বুঝবেন কী ভাবে

মলদ্বারে প্রদাহ, মলত্যাগের সময় তীব্র যন্ত্রণা কিংবা রক্তপাতের সমস্যা থাকলে তা অর্শ্ব না কোলন ক্যানসার, সাধারণ মানুষের পক্ষে বুঝে ওঠা কঠিন।

কোন কোন উপসর্গে আলাদা করা যায় কোলন ক্যানসার।

কোন কোন উপসর্গে আলাদা করা যায় কোলন ক্যানসার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ২১:৪০
Share: Save:

অর্শ্ব ও কোলন ক্যানসারের বেশ কিছু উপসর্গ মিলে যায়। যেমন মলদ্বারে প্রদাহ, মলত্যাগের সময় তীব্র যন্ত্রণা কিংবা রক্তপাতের মত সমস্যা থাকলে তা অর্শ্ব না কোলন ক্যানসার, তা সাধারণ মানুষের পক্ষে বুঝে ওঠা কঠিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু কিছু কিছু উপসর্গ রয়েছে যা কিছুটা হলেও আলাদা। দিনে কতবার মল ত্যাগের প্রয়োজন অনুভূত হয় তার তারতম্য ঘটা, আচমকা বমি বমি ভাব, গা ঘুলিয়ে ওঠা, ওজন কমে যাওয়া, সরু ফিতের মত মল নির্গত হওয়া ইত্যাদি উপসর্গগুলি কোলন ক্যানসারের ক্ষেত্রে দেখা গেলেও সাধারণত অর্শ্ব রোগীদের ক্ষেত্রে দেখা যায় না।
আবার মলদ্বারের রক্তপাতের মধ্যেও রয়েছে তারতম্য, অর্শ্ব রোগীদের ক্ষেত্রে যে রক্তপাত হয় তা সাধারণত লাল। অপর দিকে কোলন ক্যানসারে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই রক্ত কালচে রঙের হয়। কালচে রঙ দেহের অভ্যন্তর থেকে নির্গত রক্তের সূচক।

পেট ব্যথাও কোলন ক্যানসারের অন্যতম মুখ্য একটি উপসর্গ যা সাধারণত অর্শ্বের ক্ষেত্রে দেখা যায় না।
কোলন ক্যানসারে যেহেতু অন্ত্র থেকে রক্তপাত হয় তাই, এটি রক্তাল্পতা তৈরি করে। রক্তাল্পতা ডেকে আনে ক্লান্তি। অর্শ্ব রোগীদের ক্ষেত্রে এই উপসর্গটিও খুব বেশি দেখা যায় না।
তবে মনে রাখা দরকার এই ধরনের সমস্যা বিপদের নামান্তর। তাছাড়া সাধারণ মানুষের পক্ষে কোনটি কী তা বুঝে ওঠায় অত্যন্ত কঠিন। কাজেই এই ধরনের কোনও উপসর্গ অবহেলা করা অনুচিত। এই ধরনের যে কোনও উপসর্গ দেখা গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বিচক্ষণতার পরিচয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Colon Cancer Rectum Piles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE