Advertisement
১১ মে ২০২৪
Push Ups

Fitness Tips: ৫ ভুল: পুশ আপ করার সময়ে এড়িয়ে চলুন

দেখতে সহজ হলেও পুশ আপ করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট আগাতে আশঙ্কা থাকে। কোন ভুল এড়িয়ে চলবেন?

শরীরের মাংসপেশি শক্তিশালী করে তুলতেও এই ব্যয়াম দারুণ উপকরী।

শরীরের মাংসপেশি শক্তিশালী করে তুলতেও এই ব্যয়াম দারুণ উপকরী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ০৭:০৬
Share: Save:

জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানোর জন্য সময় বার করতে পারছেন না? কর্মব্যস্ত জীবনে বাড়িতেই শরীরচর্চা করছেন? বিশেষজ্ঞদের মতে বাড়িতে বেশ কিছু নিয়ম মেনে শরীরচর্চা করলেও আপনি ওজন ঝরাতে পারেন। মেদ ঝরাতে অনেকে সময় পেলেই সব কিছু বাদ দিয়ে পুশ আপ করতে শুরু করে দেন। শরীরের ওজনের ভারসাম্য দু’হাতের উপর রেখে পুরো শরীরকে উপর-নীচ করার এই কেরামতি খুব একটা সহজ কাজ নয়। কিন্তু নিয়মিত এই ব্যয়াম করতে পারলে শরীরের শক্তি বৃদ্ধি পায়, ক্যালোরি ঝরে, মানসিক শক্তি দৃঢ় হয় এবং আত্মবিশ্বাস বাড়ে। শরীরের মাংসপেশি শক্তিশালী করে তুলতেও এই ব্যয়াম দারুণ উপকরী।
দেখতে সহজ হলেও ব্যায়ামটি করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট লাগার আশঙ্কা থাকে। জেনে নিন পুশ আপ করার ক্ষেত্রে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।

১) ভুল জায়গায় হাত রাখা: এই ব্যায়ামের ক্ষেত্রে একদম কাঁধ বরাবর সোজাসুজি হাত রাখতে হবে। হাতের তালু থাকবে মাটির উপরে। নইলে ব্যায়ামের পুরো উপকারিতা পাবেন না।

২) ঘাড় নিচু করা: এই ব্যায়াম করার সময়ে ঘাড় নিচু করে নীচের দিকে তাকালে হয়তো আপনার উপর-নীচ করতে সুবিধা হতে পারে। কিন্তু এতে ঘাড়ে ব্যথা হওয়া, চোট পাওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। উপরন্তু ব্যায়ামের কার্যকারিতাও অনেক কমে যায়। ঘাড় সব সময়ে সোজা রাখুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) নিতম্ব নামিয়ে ফেলা: পুশ আপ করার সময়ে গোটা শরীর একটি সমান রেখায় থাকা উচিত। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে নীচে নামার সময়ে অনেকেই নিতম্ব ঝুঁকিয়ে ফেলেন। এতে কোমরে ব্যথা হতে পারে।

৪) শরীর মাটিতে স্পর্শ করানো: এই ব্যায়াম করার সময়ে শরীর যেন কখনও মাটিতে স্পর্শ না করে, সে দিকে নজর রাখতে হবে। খুব তাড়াতাড়ি করতে গেলে শরীরের ভঙ্গি ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। খুব তাড়াতাড়ি আপনি ৩০টি পুশ আপ করে নিলেন অথচ পদ্ধিতেই গলদ রয়ে গেল, সে ক্ষেত্রে কোনও লাভের লাভ হবে না। সময় নিয়ে সঠিক পদ্ধতি মেনে পুশ আপ করুন তবেই মিলবে সুফল।

৫) মুখ দিয়ে নিঃশ্বাস নেওয়া: পুশ আপ করার সময়ে সর্বদা নাক দিয়ে নিঃশ্বাস নিতে হবে, মুখ দিয়ে নিলে চলবে না। শরীর নীচে দিকে নামানোর সময় শ্বাস নিন এবং উপরে ওঠার সময়ে শ্বাস ছাড়ুন। শরীরচর্চার ক্ষেত্রে নিঃশ্বাস নেওয়ার পদ্ধতিও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Push Ups Fitness Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE