Advertisement
০৪ মে ২০২৪
Fungal Infection

বর্ষায় ত্বকে হতে পারে ছত্রাকের সংক্রমণ, প্রতিরোধের উপায় কী

বর্ষা মানেই রোগের বাড়বাড়ন্ত। এ ছাড়া, এই বর্ষায় ভিজে ও স্যাঁতসেঁতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যাও হয়। কী ভাবে রেহাই পাবেন?

বর্ষায় ত্বকে ছত্রাকের সংক্রমণ এড়াতে কী করবেন?

বর্ষায় ত্বকে ছত্রাকের সংক্রমণ এড়াতে কী করবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৬:০০
Share: Save:

বর্ষার মরসুম মানেই প্রখর গরম থেকে রক্ষা পাওয়া, মেঘলা দিনে খিচুড়ি-ইলিশের স্বাদ জমিয়ে উপভোগ করা। তবে উল্টো দিকে বর্ষাকে কেন্দ্র করেই এক রাশ অসুবিধাও আছে। জল-কাদা, জামাকাপড় শুকনোর অসুবিধা, নানা অসুখ, সর্দি-কাশি— বর্ষা মানেই রোগের বাড়বাড়ন্ত। এ ছাড়া, এই বর্ষায় ভিজে ও স্যাঁতসেঁতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যাও হয়।

বর্ষার আবহাওয়ায় জীবাণুরা অনেক দ্রুত হারে বংশবিস্তার করে। তাই রূপচর্চা থেকে শুরু করে চলতি জীবনেও নানা ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। কোন কোন ক্ষেত্রে জরুরি সাবধানতা মানতে হবে জানেন?

১) বর্ষার অন্যতম সমস্যা জামাকাপড় ভিজে যাওয়া। ব্যাগে শুকনো জামা রাখুন। গন্তব্যে গিয়ে তা বদলে ফেলতে পারলে খুবই ভাল হয়। অতিরিক্ত মোজাও রাখুন ব্যাগে। ভিজে পোশাক গায়ে শুকোনো বা এসিতে শুকিয়ে নেওয়া একেবারেই ঠিক কাজ নয়। এই অভ্যাসের কারণেই শরীরে ছত্রাকের সংক্রমণ হয়।

২) জুতো ভিজে গেলে ভেজা জুতো পায়ে বেশি ক্ষণ থাকবে না। সুযোগ থাকলে পা থেকে জুতো খুলে বসুন। এমনটা সম্ভব না হলে অন্তত মোজাটা বদলে পা ভাল করে মুছে নিন। বর্ষাকালে জল-কাদায় পা ভিজে গিয়ে পায়ের পাতায় সংক্রমণের ঝুঁকি অনেক বেড়ে যায়। তাই এ সময়ে বাড়ি ফিরে ভাল করে গরম জলে পা ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ।

বর্ষায় কোনও ভাবেই স্যাঁতসেঁতে কিংবা ভিজে অন্তর্বাস পরবেন না।

বর্ষায় কোনও ভাবেই স্যাঁতসেঁতে কিংবা ভিজে অন্তর্বাস পরবেন না। ছবি: সংগৃহীত।

৩) অন্তর্বাস বাছার সময়েও সতর্ক হোন। বর্ষায় কোনও ভাবেই স্যাঁতসেঁতে কিংবা ভিজে অন্তর্বাস পরবেন না। অন্তর্বাসের ভেজা দিক ত্বকের সংস্পর্শে এলে ঘর্ষণের ফলে ছত্রাকঘটিত সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। বর্ষায় গুমোট আবহাওয়া বা কড়া রোদের কারণে ভালই ঘাম হয়। তাই চেষ্টা করুন সুতির পোশাক বাছতে। সুতির অন্তর্বাসই পরার চেষ্টা করুন।

৪) বৃষ্টি ভিজলে বাড়ি ফিরেই গরম জল-সাবান দিয়ে স্নান সারুন। মাথায় বৃষ্টির জল বসে গেলে ঠান্ডা লাগার আশঙ্কা তো আছেই, সঙ্গে বৃষ্টির জল থেকে মাথার ত্বকেও ছত্রাকের সংক্রমণ ঘটতে পারে। বৃষ্টিতে ভিজে গেলে মাথায় শ্যাম্পু করে নেওয়াই শ্রেয়।

৫) সংক্রমণ রুখতে ত্বক ভিতর থেকেও সুস্থ রাখতে হবে। ফলে ডায়েটের দিকেও নজর দিতে হবে। এই সময়ে ভিটামিন সি যুক্ত ফল, সবুজ শাকসব্জি বেশি করে খান। এ ছাড়া বেশি তেল আছে, এমন মাছ যেমন পাকা রুই, কাতলা বেশি করে খান। এতে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বকে কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ফলে ত্বকের জেল্লাভাব বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fungal Infection Monsson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE