Advertisement
০৫ মে ২০২৪
Weight Loss Myths

ডায়েট, জিম করেও মেদ ঝরছে না? ৫ ভুল ধারণা নিয়ে ওজন কমানোর চেষ্টা করছেন না তো?

অনেকেই মনে করেন, এক বেলা না খেয়ে থাকলে বোধ হয় মেদ কিছুটা কমবে। আবার অনেকের ধারণা, চর্বিজাতীয় খাবার খেলেই পেটের আনাচকানাচে তা জমতে শুরু করে।

Weight Loss Myth

ভুল ধারণা নিয়ে ডায়েট বা শরীরচর্চা, যা-ই করুন না কেন মেদ ঝরবে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১১:০৩
Share: Save:

পুজোর সময়ে যথেচ্ছ খাওয়াদাওয়া হয়েছে। পুজো শেষ হতে না হতেই কড়া ডায়েট করবেন বলে মনস্থ করেছেন। কিন্তু দিনের বেশির ভাগ সময় তো বাড়ির বাইরে কেটে যায়। ঘড়ি ধরে নিয়ম মেনে ডায়েট করা সম্ভব হয় না। অনেকেই মনে করেন, এক বেলা না খেয়ে থাকলে বোধ হয় মেদ কিছুটা কমবে। আবার অনেকের ধারণা, চর্বিজাতীয় খাবার খেলেই পেটের আনাচকানাচে তা জমতে শুরু করে। বিষয়টা আসলে তেমন নয়। পুষ্টিবিদেরা বলেন, এমন ভুল ধারণা নিয়ে ডায়েট বা শরীরচর্চা, যা-ই করুন না কেন, মেদ ঝরবে না কোনও মতে। তাই ওজন ঝরানোর কাজে নামার আগে শরীর এবং খাবারের বিষয়ে স্পষ্ট ধারণা থাকা জরুরি।

১) কার্বোহাইড্রেট খেলে ওজন বাড়ে

ভাত, রুটি খেলেই ওজন বাড়বে— এমন ধারণা পুরোপুরি সত্য নয়। শরীরে পর্যাপ্ত পুষ্টির জন্য প্রতিটি উপাদানই গুরুত্বপূর্ণ। কিন্তু কখন খাচ্ছেন এবং পরিমাণে কতটা খাচ্ছেন, সেই দিকে নজর দেওয়া জরুরি।

২) খাবার না খেলে ওজন কমে

সারা দিনে তিনটি মূল আহারের মধ্যে কোনও একটি বাদ দিতে পারলেই অনেকটা ক্যালোরি ঝরবে, এমন ধারণা থাকে অনেকেরই। তবে এই অভ্যাসে ওজন কমবে না। উল্টে বেড়ে যেতে পারে। তাই অল্প হলেও যখন যে খাবার খাওয়ার কথা, তা খেতে হবে।

৩) চর্বিজাতীয় খাবার খেলে গায়ে মেদ বাড়ে

ফল, বাদাম বা বীজে পাওয়া যায় এমন স্বাস্থ্যকর ফ্যাট, যা শরীরের জন্যে ভাল। দীর্ঘ দিন ধরে অস্বাস্থ্যকর ফ্যাট খেলে তা দ্রুত মেদবৃদ্ধি ঘটায়।

৪) ‘ডায়েট ফুড’ স্বাস্থ্যকর

ওজন ঝরাতে শরীরচর্চা করার পাশাপাশি অনেকেই কৃত্রিম ডায়েট ফুড খেয়ে থাকেন। অনেকেই মনে করেন, এই ধরনের খাবার স্বাস্থ্যকর। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, এই ধরনের খাবারে কৃত্রিম চিনির পরিমাণ বেশি থাকে। এ ছাড়া এতে আরও কিছু রাসায়নিক উপাদান থাকে, যা শরীরে জন্যে আদৌ ভাল নয়।

৫) শরীরচর্চা করলেই সব খাওয়া যায়

বেশির ভাগেরই ধারণা, শরীরচর্চা করলে সব ধরনের খাবার খাওয়া যায়। চাইলে রোজ বিরিয়ানি খেতে পারেন, যদি নিয়মিত জিমে গিয়ে গা ঘামান। তবে এই ধারণা একেবারেই ভিত্তিহীন। ওজন বশে রাখতে গেলে শরীরচর্চা এবং ডায়েট— দু’দিকেই নজর দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE