Advertisement
০৪ মে ২০২৪
Bhog Recipe

লক্ষ্মীদেবীর ভোগের জন্য লাবড়া তৈরি করবেন? ৩ উপকরণ দিলেই স্বাদ বেড়ে যাবে কয়েক গুণ

মা লক্ষ্মীর ভোগের থালায় খিচুড়ি আর লাবড়া থাকবে না, তাই কখনও হয়! এক এক বাড়িতে এক এক রকম ভাবে লাবড়া বানানো হয়। যে তিনটি উপকরণ দিলেই এই পদের স্বাদ কয়েক গুণ বেড়ে যাবে, রইল তার হদিস।

Three ingredients you can use while making labra for Laxmi Puja Bhog.

৩ উপকরণেই বাড়বে লাবড়ার স্বাদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৭:২৫
Share: Save:

দুর্গা ঠাকুরের বিদায়ের পরের পরবটি লক্ষ্মীপুজো। ঘরে ঘরে মা লক্ষ্মীর পুজোর তোড়জোড় শুরু হয়েছে ইতিমধ্যেই। বাজার থেকে নারকেল নাড়ু, কদমা, মোয়া কিনে আনলেও অনেকেই দেবীর সামনে নিজের হাতে তৈরি ভোগ পরিবেশন করেন। মা লক্ষ্মীর ভোগের থালায় খিচুড়ি আর লাবড়া থাকবে না, তাই কখনও হয়! এক এক বাড়িতে এক এক রকম ভাবে লাবড়া বানানো হয়। যে তিনটি উপকরণ দিলেই এই পদের স্বাদ কয়েক গুণ বেড়ে যাবে, রইল তার হদিস।

Three ingredients you can use while making labra for Laxmi Puja Bhog.

এক এক বাড়িতে এক এক রকম ভাবে লাবড়া বানানো হয়। ছবি: সংগৃহীত।

সমস্ত সব্জিগুলি ডুমো ডুমো করে কেটে নিন। এ বার বরবটি জলে ভাপিয়ে নিন। একটি বড় কড়াইয়ে সর্ষের তেল খুব ভাল করে গরম নিন। তেল থেকে ধোঁয়া বার হলে গ্যাসের আঁচ কমিয়ে দিন। গরম তেলে পাঁচ ফোড়ন, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এ বার একে একে সব সব্জি লাল করে ভেজে নিন। ভাজা সব্জিতে আদা বাটা, হলুদ, নুন, চিনি, টোম্যাটো দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলার কাঁচা গন্ধ চলে গেলে পালং শাক দিয়ে কড়াই ঢেকে দিন। সব্জি ভাল ভাবে সেদ্ধ হয়ে এলে নারকেল কোরা, ঘি আর ভাজা মশলা ছড়িয়ে ভাল করে নাড়াচাড়া করে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। এই তিন মশলা দিলেই ভোগের স্বাদ বেড়ে যাবে আরও কয়েক গুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Bhog Recipe Lakshmi Puja 2023 Lakshmi Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE