Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Hormone

Hormone Imbalance: শরীরে হরমোনের তারতম্য দেখা দিচ্ছে? খাদ্যাভাসে কী কী বদল আনতে হবে

থাইরয়েড, লিভারের সমস্যা, খাদ্যাভাসে অনিয়ম ইত্যদি নানা কারণে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। তবে সুস্থ থাকার উপায়?

চুল পড়ে যাওয়া, ত্বকের সমস্যা, ব্রণ ইত্যাদির কারণও হতে পারে শরীরে হরমোনের সমতার অভাব।

চুল পড়ে যাওয়া, ত্বকের সমস্যা, ব্রণ ইত্যাদির কারণও হতে পারে শরীরে হরমোনের সমতার অভাব। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২২ ০৯:৪৮
Share: Save:

মহিলাদের হরমোনের তারতম্যের সমস্যা ভীষণ ভাবেই দেখা যায়। শরীরের সুস্থতা ও মনের সুখ সবটাই কিন্তু নির্ভর করে আছে হরমোনের উপরই। তাই শরীর ভাল রাখতে শরীরে হরমোনের সমতা থাকা ভীষণ জরুরি। আচমকাই ওজন বৃদ্ধি, ঘন ঘন মেজাজ বিগড়ে যাওয়া কিংবা অত্যন্ত ক্লান্তি ভাব কিন্তু হরমোনের তারতম্যের লক্ষণ হতে পারে। চুল পড়ে যাওয়া, ত্বকের সমস্যা, ব্রণ ইত্যাদির কারণও হতে পারে শরীরে হরমোনের সমতার অভাব। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই তা উপেক্ষা করে ভুল করে থাকেন অনেকে।

Advertisement

থাইরয়েড, লিভারের সমস্যা, খাদ্যাভাসে অনিয়ম ইত্যদি নানা কারণে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। ডায়েটে পুষ্টিকর খাদ্য রাখলেই এই সমস্যার হাত থেকে রেহাই মিলতে পারে।

খাদ্যাভাসে কোন কোন পরিবর্তন আনলে এই সমস্যা এড়ানো সম্ভব?

১) খাদ্যতালিকায় যত রঙিন সব্জি ও ফল রাখতে পারবেন, এই সমস্যা ততই এড়ানো যাবে। রোজের ডায়েটে বিট, তরমুজ, ক্যাপসিকাম, স্ট্রবেরি, বাঁধাকপি, পালং শাক ইত্যাদি রাখুন।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) শরীরের কর্মদক্ষতা বাড়াতে ভাল ফ্যাটেরও প্রয়োজন। ফ্যাট থেকেই হরমোন উৎপাদিত হয়। রোজের খাদ্যতালিকায় অন্তত কোনও এক ধরনের ভাল ফ্যাট রাখলে আপনার শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকবে। ঘি, কাঠবাদাম, ডিমের কুসুম, দই— ভাল ফ্যাটের দারুণ উৎস।

৩) খাবারে চিনির পরিমাণ কমাতে হবে। বেশি মাত্রায় চিনি খেলে শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। অতিরিক্ত চিনি খেলে শরীরে লেপটিন নামক হরমোনের উৎপাদন কমে যায়। এর ফলে ওজন বাড়ে। শরীরের চারপাশে মেদ জমতে থাকে।

৪) লিভার সুস্থ থাকলে শরীরে হরমোনের ভারসাম্যও ঠিক থাকে। লিভার সুস্থ রাখার জন্য পুষ্টিবিদরা ডায়েটে ‘ডি়টক্স ড্রিঙ্ক’ রাখার পরামর্শ দেন। এ ক্ষেত্রে খেতে পারেন বিভিন্ন প্রকার ভেষজ চা, যা শরীরে জমা ‘টক্সিন’ বাইরে বার করে দিয়ে শরীর ভিতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.