Advertisement
০৯ মে ২০২৪
COVID-19

Long Covid Symptoms: কোভিডমুক্ত মানেই শেষ নয় বিপদ, কোন কোন উপসর্গ চিন্তার কারণ হতে পারে

কোভিড-পরবর্তী সময়ে বিভিন্ন উপসর্গ দেখা যাচ্ছে এবং সেগুলি দীর্ঘমেয়াদিও হচ্ছে। ‘লং কোভিড’- এর কোন উপসর্গগুলি অবহেলা করা অনুচিত।

সেরেও সারছে না কোভিড!

সেরেও সারছে না কোভিড!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ১১:১৫
Share: Save:

করোনা সংক্রমণ এক বার হলে শারীরিক জটিলতা নানা ভাবে দেখা দিতে পারে, সতর্ক করছেন চিকিৎসকরা। ফলে করোনা সংক্রমণকে হালকা ভাবে না নেওয়ার পরামর্শই দেওয়া হচ্ছে তাঁদের তরফে। হালকা ঠান্ডা লাগার মতোই ভেবে করোনাকে অবহেলা করবেন না। কারণ, এই অসুস্থতা দীর্ঘ দিনের সঙ্গী হতে পারে। করোনার রিপোর্ট নেগেটিভ আসার পরেও তাঁদের শরীরে অন্য রোগ চেপে বসেছে। বুক ধড়ফড়ানি থেকে শুরু করে শ্বাসকষ্ট, সর্দি-কাশি সারতে না চাওয়া, মানসিক অবসাধ, হার্টের নানা ধরনের রোগ তাঁদের শরীরে বাসা বেঁধেছে। চিকিৎসকরা এই ধরনের সমস্যাকেই ‘লং কোভিড’ বলে থাকেন।

জেনে নিন ‘লং কোভিড’- এর কোন উপসর্গগুলি অবহেলা করলেই হতে পারে বিপদ।

১) বুকে ব্যথা

করোনাভাইরাস কেবল শ্বাসযন্ত্রের ক্ষতি করে এমনটা নয়, বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে এই ভাইরাস হৃদ‌্‌যন্ত্রেরও ক্ষতি করে। কোভিডমুক্ত হওয়ার পর অনেক রোগীর বুকে ব্যথা শুরু হয়। বেশ কিছু মাস এই ব্যথায় ভুগতে হতে পারে। কোভিডের পর এ রকম কোনও সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

২) হৃদ‌্‌স্পন্দনের হার বেড়ে যাওয়া

কোভিড থেকে সেরে ওঠার পর হৃদ‌্‌যন্ত্রজনিত নানা প্রকার সমস্যায় ভোগেন রোগীরা। অনেকের ক্ষেত্রে হৃদ্স্পন্দন বেড়ে যায়, বুক ধড়ফড়ানি শুরু হয়। এই লক্ষণ কিন্তু মোটেই ভাল নয়। এমনটা হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) ত্বকে র‌্যাশ

কোভিড থেকে সেরে ওঠার পর অনেক রোগীর সারা গা জুড়ে র‌্যাশ বেরোচ্ছে। সহজে এই র‌্যাশগুলি থেকে মুক্তি পাওয়া যাচ্ছে না। কোভিডের পর ত্বকে কোনও প্রকার সংক্রমণ দেখা দিলে সতর্ক হন।

৪) কনজাংটিভাইটিস

অনেক রোগীই কোভিড রিপোর্ট নেগেটিভ আসার পর এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। চোখ লাল হয়ে যাওয়া, চোখ ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা দিচ্ছে অনেকের ক্ষেত্রে।

৫) পেটের গন্ডগোল

কোভিডের সময় পেটের গন্ডগোল বেশির ভাগ রোগীর ক্ষেত্রেই হচ্ছে। এই সমস্যা কিন্তু অনেকের ক্ষেত্রে কোভিড সেরে ওঠার পরেও থেকে যাচ্ছে। পেটে ব্যথা, ডায়ারিয়া ‘লং কোভিড’-এর অন্যতম উপসর্গ।

৬) চুল পড়ার সমস্যা

বেশির ভাগ কোভিড রোগীই সুস্থ হয়ে ওঠার এই সমস্যায় পড়ছেন। চুলে চিরুনি বসালেই একমুঠো চুল হাতে চলে আসছে। চিকিৎসকরা বলছেন, কোভিডের পর এই সমস্যা বেশ কিছু দিন থাকবে, সময়ের সঙ্গে সঙ্গে ঠিক হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Long Covid Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE