Advertisement
০২ মে ২০২৪
Physical Pleasure

ঘুম সুখের হয় সঙ্গমের গুণে! স্বমেহনে সে তৃপ্তি নেই, দাবি সমীক্ষায়

সঙ্গীর সঙ্গে শারীরিক ভাবে মিলিত হলে তবেই চরম তৃপ্তি পাওয়া সম্ভব। তাতে ঘুমও ভাল হয়, দাবি করল সমীক্ষা।

image of couple

সঙ্গীর সঙ্গে মিলনে যে শারীরিক সুখ মেলে, তা আত্মরতিতে সম্ভব নয়। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৩:৩৮
Share: Save:

সঙ্গীহীন জীবনে যৌনসুখ পেতে একাই আত্মরতিতে মগ্ন হওয়ার অভ্যাস রয়েছে অনেকের। কিন্তু সেই পদ্ধতিতে কি আদৌ চরম সুখ মেলে? হালের গবেষণা বলছে, স্বমেহন নয়, সঙ্গীর সঙ্গে শারীরিক ভাবে মিলিত হলে তবেই চরম তৃপ্তি পাওয়া সম্ভব। শুধু কি তাই? অনিদ্রাজনিত সমস্যা থাকলেও তা-ও দূর করতে পারে সঙ্গীর ছোঁয়া।

যৌনক্রিয়া শেষে দু’জন মানুষ শারীরিক ভাবে অনেক বেশি ক্লান্ত হয়ে পড়েন। যা সাধারণত স্বমেহনের ক্ষেত্রে দেখা যায় না। এমনকি, সঙ্গীর সঙ্গে মিলনে যে শারীরিক সুখ মেলে, তা আত্মরতিতে সম্ভব নয়। ১৫৯ জন অংশগ্রহণকারীকে নিয়ে করা একটি সমীক্ষা শেষে দেখা গিয়েছে, সঙ্গীর সঙ্গে সঙ্গমে লিপ্ত হলে তাঁদের চরম পর্যায়ে পৌঁছতে সময় লাগে মাত্র ১৬ থেকে ২১ মিনিট। তাঁদের ঘুমের মানও বেশ উন্নত।

এ বিষয়ে গবেষণারত নেদারল্যান্ডসের গ্রনিঞ্জেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী কার্লোটা ওস্টারলিং বলেন, “সঙ্গমের ফলে শরীর থেকে অক্সিটোসিন এবং প্রোল্যাক্টিন নামক দু’টি হরমোনের ক্ষরণ হয়। যা ঘুম আনতে সাহায্য করে। এ ছাড়াও, উল্টো দিকে থাকা মানুষটির প্রতি ভালবাসা, টান, সম্পর্কে নিরাপত্তা— এই বিষয়গুলিও শারীরিক এবং মানসিক সুখের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Intimacy Physical Intimacy Physical Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE