Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covid

Covid Deaths: কোভিডে মৃতদের ৬০ শতাংশেরই অসম্পূর্ণ ছিল টিকাকরণ, দাবি গবেষণায়

গবেষকদের মতে যাঁরা কোভিডের এই স্ফীতিতে প্রাণ হারিয়েছেন, তাঁদের ষাট শতাংশের হয় কোনও টিকাই নেওয়া ছিল না, কিংবা কেবল একটি টিকা নেওয়া হয়েছিল।

কোভিড রুখতে ভরসা টিকাই।

কোভিড রুখতে ভরসা টিকাই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ১২:১৪
Share: Save:

কোভিড স্ফীতিতে উদ্বেগ যত বাড়ছে, ততই মাথা চাড়া দিচ্ছে একটি প্রশ্ন। তবে কি টিকাকরণে লাভ হল না কিছুই? দিল্লির একটি স্বাস্থ্য সংস্থার করা সমীক্ষা বলছে, কোভিডের স্ফীতিতে যত মানুষ প্রাণ হারিয়েছেন, তাঁদের অধিকাংশেরই দু’টি টিকা নেওয়া ছিল না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

গবেষকরা জানাচ্ছেন, এ বারের স্ফীতিতে মৃতের হারের উপরে সরাসরি টিকাকরণের একটি প্রভাব পড়েছে। যাঁরা কোভিডের এই স্ফীতিতে প্রাণ হারিয়েছেন, তাঁদের ষাট শতাংশের হয় কোনও টিকাই নেওয়া ছিল না, কিংবা কেবল একটি টিকা নেওয়া ছিল। আবার মৃতদের একটি বড় অংশ ছিলেন সত্তরোর্ধ্ব। মৃতদের অনেকেই ভুগছিলেন ডায়াবিটিস, হৃদ্‌যন্ত্রের সমস্যা বা ক্যানসারের মতো রোগে। চিকিৎসকদের ভাষায় যাকে বলা হয় কো-মর্বিডিটি।

গবেষকদের দাবি, টিকা যে কাজ করছে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর পরিসংখ্যানই তার প্রমাণ। কোভিডের পূর্ববর্তী স্ফীতিগুলিতে কৃত্রিম ভাবে অক্সিজেন দিতে হয়েছে এমন রোগীর শতকরা হার, যেখানে যথাক্রমে ৬৩ ও ৭৪ শতাংশের কাছাকাছি ছিল, সেখানে এই স্ফীতিতে সেই হার দাঁড়িয়েছে ২৩.৪ শতাংশে। আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়লেও হাসপাতালের শয্যার অভাব না হওয়া টিকাকরণের সার্থকতা প্রমাণ করে বলেই মত গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid covid 19 india Vaccination Covid Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE