Advertisement
১০ মে ২০২৪
COVID19

Covid Brain Fog: কোভিডের প্রভাব থেকে যাচ্ছে মস্তিষ্কেও, কোন পথে মিলবে সমাধান

অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, কোভিড থেকে মুক্তি পাওয়ার পরও থেকে যাচ্ছে নানা রকম উপসর্গ। মস্তিষ্কে ধোঁয়াশা বা ‘ব্রেন ফগ’ সে রকমই একটি সমস্যা।

ব্রেন ফগের লক্ষণগুলি কী কী?

ব্রেন ফগের লক্ষণগুলি কী কী? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৩:৪৫
Share: Save:

অসংখ্য মানুষ কোভিডকে পরাজিত করে ফিরে এসেছেন স্বাভাবিক জীবনে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, কোভিড থেকে মুক্তি পাওয়ার পরও শরীরে থেকে যাচ্ছে নানা রকম উপসর্গ। মস্তিষ্কে ধোঁয়াশা বা ব্রেন ফগ সেই রকমই একটি সমস্যা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

‘ব্রেন ফগ’ কথাটি আদতে কোনও বৈজ্ঞানিক শব্দবন্ধ নয়। সাধারণত এই সমস্যায় আক্রান্ত রোগীরা নিজেদের শারীরিক অবস্থা ব্যাখ্যা করার জন্য এই শব্দটি বলে থাকেন। আচমকা ভাবনা-চিন্তা শ্লথ হয়ে যাওয়া, মনোযোগের অভাব, স্মৃতিলোপের মতো নানা ধরনের সমস্যাকে উপসর্গের অন্তর্গত ভাবা হয়। এমনকি, অনেকে সমস্যায় পড়েন কথা বলার সময়েও। কথা বলতে গিয়েও বলতে না পারার সমস্যা দেখা দিতে পারে অনেক ক্ষেত্রে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, কোভিডের পরেও ৬ থেকে ৯ মাস পর্যন্ত এই উপসর্গ থাকতে পারে কোনও কোনও রোগীর।

বিশেষজ্ঞরা বলছেন, আতঙ্কিত না হয়ে এই ধরনের সমস্যায় যোগাযোগ করতে হবে চিকিৎসকের সঙ্গে। সাধারণত নিয়মিত শরীরচর্চা, যোগাভ্যাস, পর্যাপ্ত ঘুম এবং সঠিক পথ‍্য ধীরে ধীরে এই সমস্যাটি কমিয়ে আনতে পারে। তবে অবহেলা করলে বা মানসিক চাপ বাড়লে এটি ভবিষ্যতে বড় বিপদ ডেকে আনতে পারে। কিছু ক্ষেত্রে দেখা যায় আক্রান্ত ব্যক্তি কথা বলতে বলতেই খেই হারিয়ে ফেলেন। মনে করতে পারেন না তিনি কী বলছিলেন বা দৈনন্দিন কাজ করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হন, এই সব ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Covid brain fog
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE