Advertisement
২৫ জুন ২০২৪
Weight Loss Tips

Weight loss tips: নিয়মিত হাঁটবেন, না কি সাইকেল চালাবেন? দ্রুত ওজন ঝরাতে কী করবেন

কেউ ভাবেন হাঁটলে দ্রুত মেদ ঝরবে, কারও মতে সাইক্লিং আরও বেশি কার্যকর। বিশে‌ষজ্ঞদের মতে, দুটিই ওজন কমাতে সাহায্য করে। আপনার জন্য কোনটি ভাল?

হাঁটার তুলনায় সাইক্লিং করলে বিপাক হার বাড়ে।

হাঁটার তুলনায় সাইক্লিং করলে বিপাক হার বাড়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১২:১২
Share: Save:

গুগলে সার্চ করলেই নিমেষে পেয়ে যাবেন ওজন ঝরানোর হাজার রকম ফন্দি-ফিকির। কোথাও বলা হয় কড়া ডায়েটের কথা, কোথাও আবার জোর দেওয়া হয়েছে জিম বা শরীরচর্চার উপর। এগুলির সবই সময়সাপেক্ষ। কেউ ভাবেন নিয়ম করে হাঁটলে ঝটপট মেদ ঝরবে, আবার অনেকে বলেন এর থেকে সাইক্লিং বেশি কার্যকর। বিশে‌ষজ্ঞদের মতে, দুটিই ওজন কমাতে সাহায্য করে। কিন্তু কোন পদ্ধতিতে দ্রুত মেদ ঝরবে এবং কোনটি শরীরের জন্য বেশি উপকারী, সেটা জানেন কি?

কতটা ক্যালোরি পুড়বে, সেটা নির্ভর করে, কতটা ধারাবাহিক ভাবে এবং কত সময় ধরে শরীরচর্চা করছেন, তার উপর। তবে হাঁটার তুলনায় সাইকেল চালালে প্রতি ঘণ্টায় একটু বেশিই ক্যালোরি খরচ হয়। তাই দ্রুত ওজন কমাতে গেলে সাইক্লিং অনেক বেশি কার্যকর হতে পারে। জোরে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়। অপর দিকে, তীব্র গতিতে হাঁটলে প্রতি ঘণ্টায় ৪৫০ থেকে ৫০০ ক্যালোরি মতো খরচ হয়। এক জন ব্যক্তির দৈনিক কত ক্যালোরি খরচ করা উচিত, সেটা তাঁর বয়স, ওজন, লিঙ্গ এবং তিনি দৈনিক কতটা শারীরিক পরিশ্রম করছেন, তার উপর নির্ভর করবে।

ওজন ঝরাতে কোন পন্থা বেশি উপকারী?

‘ন্যশনাল ইনস্টিটিউট অব হেলথ’-এ একটি গবেষণা অনুযায়ী, হাঁটার তুলনায় সাইক্লিং করলে বিপাক হার বাড়ে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে দেখা গিয়েছে হাঁটাহাঁটির তুলনায় যাঁরা নিয়মিত সাইকেল চালিয়েছেন, তাঁদের মেদ দ্রুত ঝরেছে। সুতরাং এ কথা বলাই যায়, ওজন ঝরানোর ক্ষেত্রে সাইক্লিং বেশি উপকারী।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রোজ কিছুটা সাইকেল চালালেই ওজন কমবে?

শুধু সাইক্লিং বা হাঁটাহাঁটি করলেই ওজন কমবে না। রোজ কী খাচ্ছেন, সারা দিনে আপনি কতটা কায়িক পরিশ্রম করছেন— এই সব বিষয়ের উপর নির্ভর করছে কত তাড়াতাড়ি আপনি ওজন ঝরাতে সক্ষম হবেন।

কী ভাবে চালাতে হবে সাইকেল?

ওজন ঝরানোর আশায় উৎসাহ নিয়ে নিয়মিত সাইকেল চালালেন বটে, কিন্তু অন্যমনস্ক হয়ে অলস ভাবে প্যাডেল করলেন— তা হলে বিফলে যাবে আপনার প্রচেষ্টা। সাইকেল চালাতে হবে দ্রুত গতিতে। যত জোরে চালাবেন, তত বেশি ক্যালোরি ঝরবে। তবে দ্রুত গতিতে সাইকেল চালানোর সময়ে সতর্ক থাকতে হবে। না হলে দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Cycling Walking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE