Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Bleeding gum: দাঁত দিয়ে ঘন ঘন রক্ত পড়ছে? ৭টি ঘরোয়া উপায়ে রয়েছে সমাধান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ অগস্ট ২০২১ ১৩:৪৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

দাঁত দিয়ে রক্ত পড়ার সমস্যা আমাদের অনেকেরই মাঝেমাঝে দেখা দেয়। কিন্তু অনেকেই সেটা উপেক্ষা করেন। তবে অনেক কারণে দাঁত দিয়ে রক্ত পড়তে পারে। সেই কারণগুলি খুঁজে বার করা দরকার। সাধারণত খুব বেশি চাপ দিয়ে দাঁত মাজলে, কোনও রকম চোট লাগলে, অন্তঃসত্ত্বা হলে বা শরীরে কোনও প্রদাহ হলে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। কী ভাবে আটকাবেন, জেনে নিন।

দাঁতের যত্ন

অনেক সময় মুখ ঠিক করে পরিষ্কার না হলে, মাড়ির চারপাশে নোংরা জমে রক্ত পড়ার সমস্যা হয়। দিনে দু’বার দাঁত মাজা, একবার ফ্লস করা এবং যে কোনও খাবার খাওয়ার পর মুখ ধোওয়া আবশ্যিক। না হলে ব্যাকটিরিয়া জমে জমে মাড়িতে নানা রকম জটিলতা তৈরি করতে পারে।

হাইড্রোজেন পেরোক্সাই়ড

Advertisement

দাঁত দিয়ে রক্ত পড়লে যে কোনও হাইড্রোজেন পেরোক্সাইডের সল্যিউশন দিয়ে মুখ কুলি করতে হবে। কুলি করার পর অবশ্যই সেটা না গিলে ফেলে দেবেন।

ধূমপান বন্ধ

আমেরিকার সিডিসি জানিয়েছে, দাঁত দিয়ে রক্ত পড়ার একটি বড় কারণ নিকোটিন। ধূমপান বন্ধ করে দেখুন কোনও রকম ফারাক হয়ে কি না।

মানসিক চাপ

হালের গবেষণা বলছে খুব বেশি মানসিক চাপ হলেও দাঁতের নানা রকম সমস্যা হয়। তাই মানসিক চাপ কমানোর জন্য ধ্যান বা শ্বাস ব্যায়াম করতে পারে দিনের কোনও সময়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ভিটামিন সি

গাজর, কমলালেবু, মোসাম্বির মতো ফল-সব্জি যাতে ভিটামিন সি রয়েছে, বেশি করে খান। দাঁতের স্বাস্থ্যের জন্য ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়।

ভিটামিন কে

রক্তজমাটের জন্য ভিটামিন কে খুবই জরুরি। ভিটামিন কে’র ওষুধ খেলে দাঁত দিয়ে রক্ত পড়া কমে যেতে পারে। কিংবা সবুজ শাক-সব্জি পরিমাণে বেশি খান।

নুন জল

নুন জলে কুলি করা সবচেয়ে বেশি উপকারি টোটকা। বেসিনের পাশে একটি বোতলে নুন জল রেখে দিন। প্রত্যেক বার মুখ ধোওয়ার পর একবার করে কুলি করে দিন। ৩-৪ দিনে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন

Advertisement