Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Duke Diet: ডিউক ডায়েট কাকে বলে? কী কী খাওয়া যায় তাতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুলাই ২০২১ ১৪:৫৭

প্রতীকী ছবি।

সারা আলি খান ওজন কমানোর সময়ে দিনে ক’টা করে ডিম খেতেন, সে গল্প শোনা। শাহরুখ খান এক কালে দিনভর শুধু তন্দুরি চিকেন খেয়ে থাকতেন বলেও শোনা যায়। সে দেখে অনেকেই তেমন ভাবে খাওয়াদাওয়ার পরিকল্পনা করেন। তারকাদের মতো চেহারা পেতে হবে যে!
কিন্তু প্রোটিন নির্ভর এই ডায়েটের নাম কি জানেন? বিদেশে এই ধরনের ডায়েট বেশ জনপ্রিয়। নাম ডিউক ডায়েট। এতে সারাদিনের খাদ্য তালিকায় মূলত প্রোটিন থাকে। মাছ, মাংস, ডিম, দুধ নির্ভর এই ডায়েট। আর সঙ্গে থাকে খানিকটা শাক-সব্জি।

তবে আর বাদ রইল কী? সে কথা ভাবছেন?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কার্বোহাইড্রেট ছোঁয়াও চলবে না ডিউক ডায়েট করলে। বাদ দিতে হবে যে কোনও ধরনের মিষ্টিও। এই ডায়েটের নিয়ম হল, পুষ্টিবিদ ১০০টি খাবারের তালিকা দেবেন। তার মধ্যে থেকেই বেছে খাওয়াদাওয়া করতে হবে। তবে কম খাওয়ার কোনও ব্যাপার নেই। বরং অনেকে বলে থাকেন, এমনিতেও এত খাওয়া হয় না, যত ডিউক ডায়েট করলে খেতে হয়। এই ডায়েটের চারটি স্তর আছে। রয়েছে হাজার রকম নিয়ম। ফলে প্রশিক্ষকের সাহায্য ছাড়া এ পথে চলতে নিষেধ করা হয়।

ফরাসি চিকিৎসক পিয়ের ডুকানের সৃষ্টি এই ডায়েট। তার নামেই পরিচিত ওজন ঝরানোর এই নিয়ম। তবে এই ডায়েট নিয়ে কিছু মত পার্থক্যও আছে। শোনা যায়, চিকিৎসকদের সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছিল তাঁকে। এই ডায়েট ঘিরে ব্যবসাই ছিল তাঁর বিরুদ্ধে মূল অভিযোগ। ফলে চিকিৎসকদের একাংশ এখনও এই ডায়েটকে সন্দেহের চোখে দেখে। অনেকে বলেন, অতিরিক্ত পরিমাণ প্রোটিন খাওয়ার ফলে কিডনির সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা থাকে।

তবে ডিউক ডায়েটের মূল হল কম ক্যালোরি খাওয়া। ফলে খাবারের থালার অর্ধেক ভরিয়ে দেওয়া হয় হাল্কা ওজনের শাক-পাতা দিয়ে। আর বাকি অর্ধেক থাকে মাছ-মাংসে ভরা। এ ভাবেই ভারসাম্য রক্ষা করার কথা বলা হয় এই ডায়েটে।

Advertisement