Advertisement
২৭ এপ্রিল ২০২৪
broccoli

Diet: ব্রকোলির স্বাদ পছন্দ নয়? জানেন কি এই সব্জির গুণ

ব্রকোলি হল পুষ্টিগুণে পরিপূর্ণ একটি খাদ্য। খাদ্যের এত রকম উপাদান এতে উপস্থিত থাকায় শরীরের নানা ধরনের উপকার করে এই সব্জি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ২২:০০
Share: Save:

ব্রকোলি সেদ্ধ খেতে ভাল লাগে না। স্যালাডে দিলেও না। পাস্তায় মেশালেও বিশেষ স্বাদ বাড়ে বলে মনে হয় না। এমন শুধু আপনার মত নয়। অনেকের মনে মনে এ কথা ঘোরে।

মনে হতে পারে, এতে ক্ষতিই বা কী আছে! একটি সব্জি বাদ দেওয়ায় তো কোনও দোষ নেই।

কিন্তু সত্যিই কি তাই?

এই একটি সব্জি কত দিক থেকে শরীরের দেখভাল করে, জানেন কি? পুষ্টিবিদরা বলে থাকেন, একই খাবারে নানা রকমের ভিটামিন ও মিনারেল পেতে হলে ব্রকোলির মতো আর কিছুই হয় না। এক কাপ কাঁচা ব্রকোলি কুচির মধ্যে থাকে ৩১ ক্যালোরি, ০.৩ গ্রাম ফ্যাট, ৩০ মিলিগ্রাম সোডিয়াম, ২.৪ গ্রাম ফাইবার, ১.৫ গ্রাম গ্লুকোজ, ২.৫ গ্রাম প্রোটিন। এ ছাড়াও থাকে ভিটামিন এ, বি, সি, কে। আরও থাকে ম্যাঙ্গানিজ ও পটাসিয়াম। ফলে বোঝাই যাচ্ছে ব্রকোলি হল পুষ্টিগুণে পরিপূর্ণ একটি খাদ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

খাদ্যের এত রকম উপাদান এতে উপস্থিত থাকায় শরীরের নানা ধরনের উপকারও করে এই সব্জি। প্রথমত এর ফাইবার হজমশক্তি বাড়ায়। ফলে এই সব্জি খেলে শরীর থাকে চনমনে। এতে আছে প্রদাহ কমানোর ক্ষমতাও। এরই পাশাপাশি এতে উপস্থিত বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের প্রতিরোধশক্তি বাড়ায়।

ফলে পরের বার স্যালাড থেকে ব্রকোলি সরিয়ে রাখার সময়ে আর একবার ভেবে দেখাই ভাল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetables Diet Nutrition broccoli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE