Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Insomnia Treatment

রাতের পর রাত ঘুম আসছে না? ওষুধ খাওয়ার বদলে কোন পানীয়ে ভরসা রাখবেন?

বেশ কিছু পানীয়ও রয়েছে, যা ঘুমোনোর এক ঘণ্টা আগে খেলে অনিদ্রা কাটে। ঘুম কম হওয়ার ভয় ও দুর্ভাবনা কাটাতে কোন পানীয়ে ভরসা রাখবেন?

insomnia

কোন পানীয়ের গুণে মিটবে অনিদ্রার সমস্যা? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৩:৩৮
Share: Save:

দিনে সাত থেকে আট ঘণ্টার ঘুম না হলে কিন্তু সুস্থ থাকা মুশকিল। তাই শরীর ঠিক রাখতে ঘুম হওয়াটা খুবই জরুরি। ডায়াবিটিস, থাইরয়েড, রক্তচাপের সমস্যা সব রকম অসুখের দাওয়াই লুকিয়ে আছে পর্যাপ্ত ঘুমের মধ্যে। ঘুম কম হলে কেবল ক্রনিক অসুখ বাড়ে তা-ই নয়, কোপ পড়ে সারা দিনের কর্মশক্তিতেও।অনেকেই আছেন, যাঁদের অনিদ্রার জন্য রোজই ওষুধ খেতে হয়, নয়তো অল্প ঘুমেই সন্তুষ্ট থাকতে হয়। চিকিৎসকদের মতে, যদি স্বাস্থ্যকর কিছু অভ্যাস মেনে চলেন, তা হলে রাতের ঘুম নির্বিঘ্নে হতে পারে। সময় মতো খাওয়া, একটা সময়ের পর চা-কফি ব্রাত্য করে দেওয়া, মদ্যপান-ধূমপান বাদ দেওয়া, ঘুমোনোর সময় গ্যাজেট, মোবাইল থেকে দূরে থাকা ইত্যাদি নানা স্বভাব আয়ত্তে আনতে পারলে ঘুমের সমস্যা কাটে অনেকটাই।কিন্তু জানেন কি, বেশ কিছু পানীয়ও রয়েছে, যা ঘুমোনোর এক ঘণ্টা আগে খেলে অনিদ্রা কাটে। ঘুম কম হওয়ার ভয় ও দুর্ভাবনা কাটাতে কোন পানীয়ে ভরসা রাখবেন?

১) কেশর দুধ: ঘুমোনোর আগে জাফরান চা কিংবা জাফরান মেশানো দুধ খেলে উপকার পাবেন। এই পানীয় স্নায়ুকে শিথিল করতে, মানসিক চাপ কমাতে এবং ঘুম আনতে সাহায্য করে। দুধের মধ্যে ট্রিপটোফ্যান যৌগ থাকে, এর সঙ্গে জাফরান নিশিয়ে খেলে পানীয়টির কার্যকারিতা আরও বেড়ে যায়।

kesar-milk

ঘুমোনোর আগে জাফরান চায় কিংবা জাফরান মেশানো দুখ খেলে উপকার পাবেন। ছবি: শাটারস্টক

২) মৌরি-বাদাম দুধ: মৌরি, মিছরি আর কাঠবাদাম সম পরিমাণে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিন। রাতে ঘুমোনোর আগে গরম দুধে এক চামচ বাদামের মিশ্রণ মিশিয়ে খেয়ে নিন, উপকার পাবেন।

৩) অশ্বগন্ধার পানীয়: ঘুম আনার জন্য এই পানীয়ের জবাব নেই। রাত এক গ্লাস গরম জলে আধ চা চামচ অশ্বগন্ধার গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে খেয়ে ফেলুন, উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE