Advertisement
০৫ মে ২০২৪
Health

Clay Pot Drinking Water: হজমের সমস্যায় জেরবার? কোন পাত্রে জল খেলে মিলবে সমাধান

তামা ছাড়াও আর কোন পাত্রে জল খেলে বিভিন্ন শারীরিক সমস্যার সমাধান হবে এক নিমেষে?

মাটির পাত্রে ধরে রাখা জল খেলে ঠান্ডা থাকে শরীরও।

মাটির পাত্রে ধরে রাখা জল খেলে ঠান্ডা থাকে শরীরও। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৮:৫১
Share: Save:

আধুনিক জীবনে মাটির হাঁড়ি বা কলসি থেকে জল খাওয়ার অভ্যাস নেই বললেই চলে। বিভিন্ন রং ও নকশা তোলা সুন্দর সুন্দর বোতল অনেকের বাড়িতেই শোভা পায়। তাতেই জল খেতে অভ্যস্ত সকলে। তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রাচীন পদ্ধতি মেনে মাটির পাত্র থেকে জল খাওয়ার রয়েছে অনেক সুফল। বিশেষ করে এই গ্রীষ্ম-বর্ষার মরসুমে। মাটির পাত্রে ধরে রাখা জল খেলে ঠান্ডা থাকে শরীরও। নানা উপকারও হয় শরীরের।

মাটির পাত্রে রাখা জল খেলে শরীরের ঠিক কী কী উপকার হয়?

১) পৌষ্টিকতন্ত্রে খাবার হজমের জন্য অনেক রকম অ্যাসিড উৎপন্ন হয়। মাটির পাত্রে জল রাখলে জলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে এই জল খেলে পেটের বিভিন্ন প্রকার অম্ল উপাদান কিছুটা প্রশমিত হয়, অম্ল ক্ষারের ভারসাম্য বজায় থাকে।

২) মাটির পাত্রে জল রাখলে তাতে মেশে নানা রকমের খনিজ পদার্থ। ফলে দেহে প্রয়োজনীয় খনিজ উপাদানগুলির অভাব হয় না। এতে ভাল থাকে বিপাক প্রক্রিয়াও।

৩) মাটির পাত্রে অসংখ্য আনুবীক্ষণিক ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি দিয়ে অল্প পরিমাণ জল চুঁইয়ে বাইরের পৃষ্ঠে আসে ও বাষ্পীভূত হয়। জল বাষ্পীভূত হওয়ার সময় কিছুটা তাপ শোষণ করে নেয়। ফলে পাত্র ঠান্ডা থাকে। এই পাত্রে জল খেলে ভাল থাকে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Clay Pot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE