Advertisement
০৪ মে ২০২৪
Sweet Cravings

মিষ্টির প্রতি ভালবাসা কিছুতেই কমাতে পারছেন না? সাহায্য করবে ৩ পানীয়

এ দিকে মিষ্টির প্রতি প্রবল প্রেম, অন্য দিকে মনে ওজন বেড়ে যাওয়ার ভয়। এই দুইয়ের দোলাচলে থাকেন অনেকেই, তবে সমস্যার সমাধান করতে পারে কিছু পানীয়। সারা ক্ষণ মিষ্টি খাই খাই ভাব দূর করতে ভরসা হতে পারে সেগুলি।

Drinks that can satiate sugar cravings

মিষ্টি খাওয়া কমাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৮:০৯
Share: Save:

মিষ্টি খাওয়ার ইচ্ছা দমন করা বাঙালির পক্ষে বেশ কঠিন বিষয়। মিষ্টিমুখ বাঙালির দৈনন্দিন যাপনে রয়েছে। সুখবর এলে কিংবা মনখারাপ হলে মিষ্টি খেতে ইচ্ছা করে। ফ্রিজ়ে মিষ্টি থাকলেও বারেবারে হাত চলে যায় সে দিকে। এ দিকে মিষ্টির প্রতি প্রবল প্রেম, অন্য দিকে মনে ওজন বেড়ে যাওয়ার ভয়। এই দুইয়ের দোলাচলে থাকেন অনেকেই তবে। তবে সমস্যার সমাধান করতে পারে কিছু পানীয়। সারা ক্ষণ মিষ্টি খাই খাই ভাব দূর করতে ভরসা হতে পারে সেগুলি।

গ্রিন টি

ওজন ঝরানোর পাশাপাশি গ্রিন টি-র গুণ অনেক। বিশেষ করে মিষ্টির দিক থেকে মন ফেরাতে চুমুক দিতে পারেন গ্রিন টিয়ের কাপে। শুধু গ্রিন টি নয়, যে কোনও ভেষজ চা খেলেই মিষ্টি খাওয়ার ইচ্ছা কমে।

ডাবের জল

ডাবের জলের স্বাদ মিষ্টি। তা ছাড়া এই গরমে স্বস্তি পেতে ডাবের জল সত্যিই উপকারী। চিনি দেওয়া নরম পানীয়ের বদলে গরমে গলা ভেজাতে ডাবের জল খেতে পারেন। এই পানীয়ে কোনও বাড়তি চিনি থাকে না। তা ছাড়া ক্যালোরির পরিমাণও কম। পটাশিয়াম, ইলেক্ট্রোলাইট থাকায় ডাবের জল মিষ্টি খাওয়ার প্রবণতা কমায়।

Drinks that can satiate sugar cravings

মিষ্টি খেতে ইচ্ছা করলে ঘরোয়া স্মুদি খেতে পারেন। ছবি: সংগৃহীত।

ঘরোয়া স্মুদি

মিষ্টি খেতে ইচ্ছা করছে মানেই সারা ক্ষণ রসগোল্লা, সন্দেশ খেতে হবে তার কোনও মানে নেই। বাড়িতে বানিয়ে নিতে পারেন স্মুদি। গ্রিক ইয়োগার্ট, প্রোটিন পাউডার, নানা ধরনের ফল দিয়ে স্মুদি বানিয়ে নিলে মিষ্টিমুখও হল, আবার ওজন বাড়ল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sweet Cravings Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE