Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Back Pain and Muscle Spasm

উঁচু হিলের জুতো পরে মণ্ডপে ঘুরে পা, কোমরে ব্যথা? কী করলে মিলবে আরাম?

হিল জুতো পরে পা, কোমরে এমন ব্যথা হয়েছে যে, হাঁটাচলাই করতে পারছেন না। অল্পবিস্তর যোগচর্চা করলেই আর এমনটা হওয়ার কথা নয়। কিন্তু যাঁরা ব্যায়াম করেন না, তাঁদের কি ওষুধ ছাড়া গতি নেই?

হিল তোলা জুতো পরে পা, কোমরে এমন ব্যথা যে মাটিতে পা ফেলার জো নেই।

হিল তোলা জুতো পরে পা, কোমরে এমন ব্যথা যে মাটিতে পা ফেলার জো নেই। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:১২
Share: Save:

উৎসবের দিনে সুন্দর পোশাকের সঙ্গে মানানসই হিল জুতো না পরলে চলে? সেই হিল তোলা জুতো পরে, উত্তর থেকে দক্ষিণ, প্রায় সব মণ্ডপই পায়ে হেঁটে চষে বেড়ালেন। কিন্তু সেই এক দিনই। কারণ, পরের দিন সকালে ঘুম থেকে উঠতেই পা, কোমরে এমন ব্যথা হল যে, মাটিতে পা ফেলার জো নেই। ওষুধ খেয়ে, মলম লাগিয়েও খুব একটা আরাম মিলছে না। তা হলে কি পুজোর ক’টা দিন বাড়িতে শুয়েই কাটাতে হবে?

Advertisement

যোগ প্রশিক্ষকদের মতে, হিল জুতো পরার অভ্যাস না থাকলে, পায়ের পেশিতে বা পায়ের পাতায় এই ধরনের ব্যথা হওয়া স্বাভাবিক। এ ছাড়া, দেহের অতিরিক্ত ওজন, সঠিক জুতো নির্বাচন করতে না পারলেও পা, কোমরে ব্যথা হতে পারে। যাঁরা সারা বছর অল্পবিস্তর যোগচর্চা করেন, তাঁদের ক্ষেত্রে এমনটা হওয়ার কথা নয়। অনেকে ব্যথার ওষুধ খেয়ে আরাম পান। তবে তা সাময়িক, স্থায়ী সমাধান নয়।

প্রতিদিন যেমন রূপচর্চা করেন, তেমনই নিয়ম করে রোজ কিছু ব্যায়াম করুন।

প্রতিদিন যেমন রূপচর্চা করেন, তেমনই নিয়ম করে রোজ কিছু ব্যায়াম করুন। ছবি- সংগৃহীত

পুজোর সময়ে ঠাকুর দেখতে বেরোনোর আগে যেমন রূপচর্চা করেন, তেমনই প্রতিদিন নিয়ম করে যদি কিছু ব্যায়াম তালিকায় রাখতে পারেন, তা হলে পা-কোমরের ব্যথা নিয়ে বাড়িতে শুয়ে দিন কাটাতে হবে না।

১) প্রথমে দেওয়ালের দিকে পা করে, সোজা হয়ে মাটিতে শুয়ে পড়ুন। ধীরে ধীরে পা দেওয়ালের উপর তুলতে থাকুন। এমন ভাবে পা দেওয়ালে রাখবেন, যেন আপনার পা দু’টি দেওয়ালের বিপরীতে সমান্তরাল ভাবে থাকে। কোমর থাকবে মেঝে এবং দেওয়ালের স‌ংযোগস্থলে। এই অবস্থা ধরে রাখুন ১ মিনিট। পা নামিয়ে কিছু ক্ষণ বিশ্রাম নিন। একই ভাবে ৫ বার করুন।

Advertisement

২) মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে, দু’টি পা সমান্তরাল ভাবে রাখুন। দু’টি হাত দিয়ে গোড়ালি স্পর্শ করুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর, শূন্যে তুলে ধরে রাখার চেষ্টা করুন। মাথা এবং ঘাড় কিন্তু মাটিতেই থাকবে। এই অবস্থায় এক থেকে দশ পর্যন্ত গুনতে থাকুন। পাঁচ বার করে করবেন।

৩) এ বার মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে, বাকি অংশ হাতে ভর দিয়ে তোলার চেষ্টা করুন। এই অবস্থায় থাকুন এক মিনিট। পর পর পাঁচ বার করবেন।

৪) সোজা হয়ে দাঁড়ান। সামনের দিকে ঝুঁকে, বাঁ হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল এবং ডান হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল চেপে ধরুন। হাতের অবস্থান যেন ইংরেজি ‘এক্স’-এর মতো হয়। এ বার হাতের তলা দিয়ে মাথা গলিয়ে দিন। দেহের উপরের অংশ এমন ভাবে ঘোরাবেন যেন, দেখে মনে হয় মোচড়ানো হয়েছে। একই ভাবে উল্টো দিকের হাত ও পায়েও এই ব্যায়াম করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.