Advertisement
০৬ মে ২০২৪
Standing Workout

৩ ব্যায়াম: দাঁড়িয়ে থেকেই পেটের মেদ ঝরাতে পারবেন কয়েক দিনে

পেটের মেদ ঝরাতে সব সময় জিমে ঘিয়ে ঘাম ঝরানোর প্রয়োজন নেই। হাতে খানিকটা সময় থাকলে দাঁড়িয়েই কয়েকটি ব্যায়াম করে ফেলতে পারেন।

Image of Belly Fat..

দাঁড়িয়েই পেটের ব্যায়াম করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৪
Share: Save:

ডায়েট, শরীরচর্চা করে ওজন কমলেও পেটের মেদ কমানো সহজ নয়। পেটের মেদ ঝরাতে অনেক কাঠখড় পোড়াতে হয়। সারা দিন উপোস করে থেকে কিংবা জিমে গিয়ে ঘাম ঝরালেও মধ্যপ্রদেশ কমতে চায় না। এ দিকে পেটের বাড়তি মেদের কারণে পছন্দের পোশাক পরতে পারেন না অনেকেই। এ ছাড়াও পেটের বাড়তি মেদ সামগ্রিক স্বাস্থ্য নিয়েও চিন্তা বাড়িয়ে তোলে। অনেক সময় সতর্ক থেকেও কিছু করার থাকে না। পেট ক্রমশ স্ফীত হতে থাকে। সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর কেউ কেউ আবার পেটের মেদ ঝরাতে শরীরচর্চাও করেন। তবে পেটের মেদ ঝরাতে সব সময় জিমে গিয়ে ঘাম ঝরানোর প্রয়োজন নেই। হাতে খানিকটা সময় থাকলে দাঁড়িয়েই কয়েকটি ব্যায়াম করে ফেলতে পারেন।

স্ট্যান্ডিং লেগ রেজ়

সোজা হয়ে দাঁড়িয়ে একটি পা সামনের দিকে তুলুন। কয়েক সেকেন্ড এ ভাবে থাকুন। তার পর ধীরে ধীরে পা নামিয়ে নিন। একটু বিশ্রাম করুন। এ বার অন্য একটি পা তুলুন। একই ভাবে কিছু ক্ষণ রাখুন। ১০-১৫ বার এমন করলে কয়েক মাসে পেটের মেদ কমে যাবে।

বাইসাইকেল ক্রাঞ্চেস

শরীর টান টান করে দাঁড়ান। তার পর একটি পা হাঁটু মুড়ে বুকের কাছ অবধি তুলুন। দু’হাত মাথার পিছনে রাখুন। খেয়াল রাখবেন যে পায়ে দাঁড়িয়ে আছেন সেটির যেন হাঁটু না ভাঙে। এই ভঙ্গিতে কিছু ক্ষণ দাঁড়ান। একই রকম ভাবে অন্য পায়ের ক্ষেত্রেও করুন। ৭-৮ বার করতে পারলে ভাল।

সাইড লেগ লিফট্স

বাঁ পা খানিক কোণ করে তুলুন। এ বার উঁচু করে রাখা পায়ের বুড়ো আঙুল ধরুন ডান হাত দিয়ে। বাঁ হাতটি পাশে লম্বা করে রাখুন। কিছু ক্ষণ এ ভাবে থাকার পর বিশ্রাম নিন। দিনে ৮-৯ বার করলে পেটের মেদ সহজে ঝরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE