Advertisement
১৫ জুন ২০২৪
Eye Care Tips

শুধু মোবাইল, ল্যাপটপের দিকে তাকিয়ে থাকা নয়, রোজের অন্য ৩ অভ্যাসে ক্ষতি হচ্ছে চোখের

যন্ত্রের অত্যধিক ব্যবহার ছাড়াও এমন অনেক কাজ অজান্তেই হয়ে যায় যা চোখের ক্ষতি করে। কোন অভ্যাসগুলি বর্জন করলে চোখের ক্ষতি এড়ানো যাবে?

চোখের খেয়াল রাখুন।

চোখের খেয়াল রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১১:৫২
Share: Save:

দিনের সিংহভাগ সময় চোখ থাকে ল্যাপটপ, মোবাইলের পর্দায়। অফিসের কাজ থেকে কেনাকাটা— সব কিছুই প্রায় অনলাইন নির্ভর। ফলে একটানা যন্ত্রের দিকে তাকিয়ে থাকার কারণে চোখের উপর চাপ পড়ে। সেখান থেকেই চোখ জ্বালা করা, চোখ থেকে অনবরত জল পড়া, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো নানা সমস্যার সূত্রপাত। যন্ত্রের অত্যধিক ব্যবহার ছাড়াও, এমন অনেক কাজ অজান্তেই হয়ে যায়, যা চোখের ক্ষতি করে। কোন অভ্যাসগুলি বর্জন করলে চোখের ক্ষতি এড়ানো যাবে?

১) মুখ ধোয়ার জন্য অনেকেই গরম জল ব্যবহার করে থাকেন। তাঁদের ধারণা, গরম জল ব্যবহার করলে বোধ হয় বেশি মাত্রায় পরিচ্ছন্ন থাকা যায়। গরম জল না মিশিয়ে মুখ ধুতেই সমস্যা হয় অনেকের। কিন্তু চোখের চিকিৎসকদের মতে, এই অভ্যাস কিন্তু আদতে চোখের ক্ষতিই করে। সাধারণ তাপমাত্রায় রাখা জল দিয়ে চোখ ধুয়ে নিতে পরামর্শ দিচ্ছেন তাঁরা।

২) মনের ভুলে অনেক সময় চোখে অস্বস্তি হলেই আমরা হাত দিয়ে চোখ রগড়ে ফেলি। হাত যদি অপরিষ্কার থাকে, সে ক্ষেত্রে চোখে সংক্রমণ হওয়া কেউ আটকাতে পারবে না। তাই চোখে কোনও অস্বস্তি হলেও চোখে হাত দেওয়া যাবে না।

৩) অনেকেই নানা রকম প্রসাধনী ব্যবহার করে থাকেন। চোখে কৃত্রিম পলকের আঠা ব্যবহার বা পলক প্রতিস্থাপন করলেও সমস্যা হতে পারে। চিকিৎসকদের মতে, এই সব প্রসাধনী ব্যবহার করলেও তা বেশি ক্ষণ চোখে রাখা ঠিক নয়। চোখ থেকে যেন ভাল ভাবে মেকআপ তোলা হয়, সেই দিকেও খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE