Advertisement
২৩ জুন ২০২৪
Toilet Cleaning Tips

১৫ মিনিটেই ঝকঝকে হয়ে উঠবে কমোড, শুধু হেঁশেলের দু’টি চেনা উপকরণ ব্যবহার করতে হবে

কমোড সাদা ঝকঝকে করে তোলাও জরুরি। সেটা হতে পারে মাত্র ১৫ মিনিটে। ঘরোয়া উপকরণেই সাদা ধবধবে হয়ে উঠবে কমোড। কী ভাবে?

কমোড পরিষ্কারের কৌশল।

কমোড পরিষ্কারের কৌশল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১১:০১
Share: Save:

হেঁশেল, ঘরের মতো বাড়ির শৌচালয়ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। যেখানে গিয়ে সমস্ত ক্লান্তি ধুয়েমুছে সাফ করে ফেলেন, সেই জায়গাটিও তো সাজিয়েগুছিয়ে রাখা জরুরি। স্নানঘর যদি অপরিষ্কার থাকে, তা হলে যে শুধু দেখতে খারাপ লাগে তা নয়, শরীর খারাপেরও ঝুঁকি থেকে যায়। প্রতি দিন শৌচালয় পরিষ্কার করার সময় থাকে না অনেকেরই। একটু মাথা খাটিয়ে যদি স্নানঘরটির যত্ন নেন, তা হলে রোজ রোজ পরিষ্কার করার দরকার পড়ে না। বিশেষ করে কমোড হল জীবাণুর আতুঁড়ঘর। জীবাণুনাশক বিভিন্ন উপকরণ দিয়ে অনেকেই কমোড পরিষ্কার করেন। তাতে কতটা জীবাণুনাশ হয়, তা নিয়ে খানিক সংশয় আছে। কমোড সাদা ঝকঝকে করে তোলাও জরুরি। সেটা হতে পারে মাত্র ১৫ মিনিটে। ঘরোয়া উপকরণেই সাদা ধবধবে হয়ে উঠবে কমোড। কী ভাবে?

কমোডের দাগছোপ দূর করতে ভরসা হতে পারে ভিনিগার এবং বেকিং সোডা। অবাক হচ্ছেন? গল্প মনে হলেও এটাই সত‍্যি। কী ভাবে ব‍্যবহার করবেন?

প্রথমে ভিনিগার এবং বেকিং সোডা মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণটি একটি ফাঁকা স্প্রে বোতলে ভরে কমোডের গায়ে স্প্রে করে কিছু ক্ষণ রাখার পর ঘষে নিলেই দাগছোপ উঠে যাবে। এটা ছাড়াও অন‍্য একটি উপায় আছে। এক কাপ সাদা ভিনেগার কমোডে ঢেলে দিন। সঙ্গে আধকাপ মতো বেকিং সোডাও কমোডে ঢেলে দিন। ১৫ মিনিট অপেক্ষা করলেই ফল হাতেনাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clean Toilet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE