Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Kids Tiffin Ideas

সন্তান স্কুলে থাকলেও খেয়াল রাখা সম্ভব, মুখরোচক খাবারের বদলে টিফিনে কী দিতে পারেন?

শীতকালে শিশুকে কী টিফিন দিচ্ছেন, সেটা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। মরসুমি সংক্রমণ থেকে শিশুকে রক্ষা করতে কোন খাবারগুলি টিফিনে দিতে পারেন?

শীতকালে শিশুকে কী টিফিন দিচ্ছেন, সেটা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ।

শীতকালে শিশুকে কী টিফিন দিচ্ছেন, সেটা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ০৯:৩১
Share: Save:

সর্দি-কাশি, ঠান্ডা লাগা, জ্বরের মতো শীতকালীন সমস্যাগুলিতে সবচেয়ে বেশি ভুগে থাকে বাচ্চারা। বাচ্চাদের প্রতিরোধশক্তি স্বাভাবিক ভাবেই বড়দের চেয়ে কম। ফলে এই মরসুমে বাড়ির খুদে সদস্যটির প্রতি বাড়তি যত্নবান হওয়া প্রয়োজন। বাচ্চারা দিনের অনেকটা সময়ে স্কুলে থাকে। এতটা সময় চোখের আড়ালে থাকার ফলে খাওয়াদাওয়া, জল খাওয়ার বিষয়টির দিকে খেয়াল রাখা সম্ভব হয় না। সে ক্ষেত্রে শিশুকে কী টিফিন দিচ্ছেন, সেটা কিন্তু জরুরি। লুচি, পরোটা, নুডলসের বদলে অন্য কিছু দিন। মরসুমি সংক্রমণ থেকে শিশুকে রক্ষা করতে পারে, এমন খাবার দেওয়া যায়। কোন খাবারগুলি টিফিনে দিতে পারেন?

মরসুমি ফল

কমলালেবু, আঙুর, আপেল শীত পড়তেই বাজার ছেঁয়েছে এমন নানা ফলে। শরীরে বিভিন্ন ভিটামিনের ঘাটতি মেটাতে ফলের জুড়ি মেলা ভার। তাই শিশুর টিফিনে ফল কেটে দিতে পারেন। তবে বেশি ক্ষণ পরে কাটা ফল না খাওয়াই ভাল। সন্তানকে বলে দেবেন যেন তাড়াতাড়ি ফলগুলি খেয়ে নেয়।

লুচি, পরোটা, নুডলসের বদলে অন্য কিছু দিন।

লুচি, পরোটা, নুডলসের বদলে অন্য কিছু দিন। প্রতীকী ছবি।

শাকসব্জি দিয়ে তৈরি খাবার

শিশুরা একেবারেই সব্জি মুখে তুলতে চায় না। কিন্তু শাকসব্জি না খেলেও শরীর ভাল রাখা সম্ভব নয়। তাই সব্জি দিয়েই বানিয়ে দিতে পারে নানা মজাদার খাবার। শীতকালে বিনস্‌, গাজর, ক্যাপসিকামের মতো সতেজ এবং রঙিন সব্জি পাওয়া যায়। এগুলি দিয়ে বানিয়ে দিতে পারেন চাউমিন, পাস্তার মতো মুখরোচক খাবার। এই উপায়ে সব্জি খাওয়াতে চাইলে দেখবেন খুদেরাও বিনাবাক্য ব্যয়ে খেয়ে নেবে।

ড্রাই ফ্রুটস

শিশুর টিফিনে দিতে পারেন কাজু, কিশমিশ, আখরোট, খেঁজুর। ড্রাই ফ্রুটস শরীরের যত্ন নেবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ড্রাই ফ্রুটসে রয়েছে ভিটামিন, ফাইবার, খনিজ পদার্থের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান। তা শরীরের অনেক সমস্যার দ্রুত সমাধান করে। তাই ভাজাভুজির বদলে শিশুর টিফিনে দিন ড্রাই ফ্রুটসের মতো কিছু খাবার।

মধু

শীতকালে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মধুর মতো গুরুত্বপূর্ণ আর কম জিনিসই আছে। সর্দি-কাশির সমস্যা কমাতে শিশুকে মধু খাওয়াতে পারেন। অনেকেই তাড়াহুড়োয় শিশুর টিফিনে পাউরুটির সঙ্গে জ্যাম মাখিয়ে দেন। জ্যামের বদলে কিন্তু মধু মাখিয়েও দিতে পারেন। মধু আপনার সন্তানকে সর্দি-কাশি থেকে দূরে রাখতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE