Advertisement
২৭ জানুয়ারি ২০২৩

Yoga and Fitness: ৫ অভ্যাস: যোগাসনের সময়ে এড়িয়ে চললে তবেই মিলবে সুফল

বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার। তবে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল।

বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার।

বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ০৭:০০
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ-ব্যাধি। প্রতিদিন দীর্ঘতর হয় প্রেসক্রিপশনে ওষুধের নামগুলি। তার পরেও সব কিছু ঠিক নেই। আজ পায়ে ব্যথা, কাল হজমের সমস্যা, পরশু ঘুম আসছে না— কিছু না কিছু লেগেই রয়েছে। তবে কি বয়সের ভারের প্রকোপ থেকে বেরিয়ে এসে মোটের উপর সুস্থ থাকা সম্ভব নয়? নিয়মিত যোগাভ্যাস করলে অবশ্যই সুস্থ থাকা যায়। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার। তবে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই পাবেন সুফল।

Advertisement

যোগাসনের সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

১) যোগব্যায়াম করার প্রায় দুই থেকে তিন ঘণ্টা আগে কিছু খাবেন না। খাবার সঠিক ভাবে হজম হলে তবেই যোগাসন করুন। নইলে অল্পতেই ক্লান্তিভাব আসবে। খালি পেটে যোগ করলেই সুফল বেশি। দুর্বল লাগলে বিশেষজ্ঞরা যোগাভ্যাসের আগে ঈষদুষ্ণ জলে মধু মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন।

২) যোগব্যায়ামের সময় সম্পূর্ণ মনোযোগ আসন আর প্রাণায়ামের উপরেই দিতে হবে। এই সময় মোবাইল, টিভি কিংবা অন্য কোনও গ্যাজেট ব্যবহার করা একেবারেই উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) তাড়াহুড়োর মধ্যে যোগচর্চা না করাই ভাল। অতিরিক্ত ক্লান্ত বোধ করলে কিংবা সারাদিনের কঠোর পরিশ্রম করে যোগাসন না করারই পরামর্শ বিশেষজ্ঞরা। দিনের শুরুতে যোগাভ্যাস করলে সবচেয়ে ভাল। যোগাভ্যাসের শুরুতে এবং শেষে এক মনোযোগে ধ্যান করতে ভুলবেন না।

৪) শরীরে কোনও চোট-আঘাত পেলে কোনও জটিল আসন করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে করবেন। নইলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। এ ক্ষেত্রে পোশাকের উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। যোগাসনের সময় খুব বেশি আঁটোসাটো পোশাক না পরাই শ্রেয়।

৫) যোগাসন করেই অনেকে স্নান করে ফেলেন। এই ভুল কখনই করবেন না। যোগাসনের পর ৩০ মিনিট স্নান করবেন না। এই সময়ের মধ্যেও কিছু খাদ্য কিংবা পানীয় না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.