Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
High Blood Pressure

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? কোন ৫ উপসর্গ দেখে সতর্ক না হলে হৃদ্‌রোগে আক্রান্ত হতে পারেন

রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখতে পারলে শরীরে বাসা বাঁধে হাজার রোগ। নিয়মিত পরীক্ষা করলে তবেই এই রোগ ধরা পড়ে। তবে এমন কিছু উপসর্গ আছে যা উচ্চ রক্তচাপের ইঙ্গিত দেয়। জেনে নিনম কোনগুলি।

Five alarming signs of high blood pressure you should not ignore.

উচ্চ রক্তচাপ থাকলে কোন ৫ উপসর্গ অবহেলা নয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৯
Share: Save:

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। মানসিক চাপ উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। এ ছাড়াও খাওয়াদাওয়ার অনিয়ম, বেহিসাবি জীবনযাপনও উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখতে পারলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। এই রোগের হাত ধরেই শরীরে বাসা বাঁধে হাজার রোগ। নিয়মিত পরীক্ষা করলে তবেই এই রোগ ধরা পড়ে। তবে এমন কিছু উপসর্গ আছে যা উচ্চ রক্তচাপের ইঙ্গিত দেয়। জেনে নিন, কোন কোন উপসর্গ অবহেলা করলেই বিপদ।

১) রক্তপাত: মূত্রের সঙ্গে রক্তপাত কিংবা নাক দিয়ে রক্তপাত হলে কখনওই অবহেলা করবেন না। এই উপসর্গ কিন্তু উচ্চ রক্তচাপের ইঙ্গিত হতেই পারে।

২) মাথা যন্ত্রণা: বার বার মাথা যন্ত্রণা হওয়া উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। বিশেষ করে মাথার পিছনের দিকে ব্যথা হলে, নিয়মিত মাথা ঘোরালে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

৩) ক্লান্তি: অল্পতেই হাপিয়ে ওঠা উচ্চ রক্তচাপের অন্যতম উপসর্গ। উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের রোজকার সাধারণ কাজের ক্ষেত্রেও ক্লান্তি আসতে পারে। পাশাপাশি উচ্চ রক্তচাপের কারণে দম ফুরিয়ে আসার মতো অনুভূতি তৈরি হওয়াও অস্বাভাবিক নয়।

Five alarming signs of high blood pressure you should not ignore.

উচ্চ রক্তচাপ হৃদ্‌যন্ত্রের সমস্যা ডেকে আনতে পারে। ছবি: সংগৃহীত।

৪) বুকে ব্যথা: উচ্চ রক্তচাপ হৃদ্‌যন্ত্রের সমস্যা ডেকে আনতে পারে। উচ্চ রক্তচাপের সমস্যা উপেক্ষা করলে বুকে ব্যথা হওয়াও অস্বাভাবিক নয়। কাজেই এই ধরনের উপসর্গ দেখা দিলেই অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যিক।

৫) চোখ ঝাপসা হয়ে আসা: দৃষ্টি ঝাপসা হয়ে আসা, চোখের সামনে কালচে রঙের বিন্দু দেখতে পাওয়া, আচমকা সম্পূর্ণ বা আংশিক ভাবে দৃষ্টিশক্তি লোপ পাওয়াও উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে।

যাঁদের ইতিমধ্যেই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাঁরাও এই উপসর্গ দেখলে সতর্ক হোন। এই উপসর্গগুলি দেখলেই বুঝবেন রক্তচাপের মাত্রা খুব বেশি বেড়েছে। শুরুতেই সতর্ক না হলে হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE