Advertisement
২৩ জুলাই ২০২৪
Infertility in Men

রোজের ৫ অভ্যাসে কমে যেতে পারে পুরুষদের সক্ষমতা! দাম্পত্যে সুখী হতে কোন ভুল ভুলেও নয়?

রোজকার একাধিক অভ্যাস ডেকে আনতে পারে যৌনজীবনে নানা রকম সমস্যা। কিন্তু খোলামেলা ভাবে কথা না বলতে পারার কারণে অনেকেই সে সম্পর্কে অবগত নন। জেনে নিন কোন কোন অভ্যাস যৌনসুখে ভাটা আনবে।

Five bad habits that can harm a man\\\'s reproductive health.

দাম্পত্যে সুখী হতে ৫ ভুল ভুলেও নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৫
Share: Save:

অনেক দম্পতিই তাদের যৌনজীবন নিয়ে সুখী হন না। কিন্তু এখনও যৌনজীবন নিয়ে কথা বললেই নাক সিঁটকোন অধিকাংশ মানুষ। তাই যৌনজীবন সংক্রান্ত কোনও সমস্যা দেখা দিলেও তা লুকিয়ে রাখা দস্তুর। যৌনমিলনে সমস্যা দেখা দিলেও মুখ ফুটে বলে উঠতে পারেন না পুরুষেরা। চিকিৎসকদের মতে, রোজকার একাধিক অভ্যাস ডেকে আনতে পারে এই ধরনের সমস্যা। কিন্তু খোলামেলা ভাবে কথা না বলতে পারার কারণে অনেকেই সে সম্পর্কে অবগত নন। জেনে নিন, আপনার যৌনসুখে ভাটা আনতে পারে রোজের কোন অভ্যাস?

১) মানসিক চাপ: কর্ম জীবনে নানা প্রকার সমস্যা মানসিক চাপ তৈরি করে। অনেক সময়ে মাথায় থাকে পারিবারিক নানা চাপও। শুধু বাহ্যিক কারণেই নয়, মনের ভিতর মধ্যবয়সে নানা বিষয় নিয়ে টানাপড়েন চলে। এই বিষয়গুলি এড়িয়ে যাওয়া ঠিক নয়। মানসিক চাপ ডেকে আনতে পারে অনিদ্রা ও হরমোনের ভারসাম্যের সমস্যা। ফলে সমস্যা দেখা দিতে পারে যৌনজীবনেও। তাই চিন্তামুক্ত থাকতে যোগাসন ও ধ্যান শুরু করতে পারেন, পরমার্শ নিতে পারেন মনোবিদেরও।

২) ধূমপান ও মদ্যপান: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ধূমপান শুক্রাণুর সংখ্যা ও গুণগত মানের উপর প্রভাব ফেলে। শুধু তা-ই নয়, কমিয়ে দিতে পারে যৌনমিলনের ইচ্ছাও। এক দিনে বোঝা না গেলেও দীর্ঘ দিন ধরে ধূমপান যাঁরা করেন, তাঁদের মধ্যে এই সমস্যা কম-বেশি হয়েই থাকে। এ ছাড়া, অ্যালকোহল শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিতে পারে। পাশাপাশি, মদ্যপান দেহের এমন কিছু স্থানে মেদসঞ্চয় করে, যা বিড়ম্বনা তৈরি করতে পারে যৌনমিলনের সময়ে।

৩) খাওয়াদাওয়ায় অনিয়ম: প্রক্রিয়াজাত মাংস, বাইরের খাবার, বেশি তেলে ভাজা খাবার শুধু দেহের কোলেস্টেরলের মাত্রাই বাড়ায় না, ক্ষতি করে যৌনজীবনেরও। ডেকে আনে স্থূলতা। অতিরিক্ত ওজন যৌনজীবনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। তাই সতর্ক হোন।

Five bad habits that can harm a man's reproductive health.

পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে ক্লান্তি। ছবি: সংগৃহীত।

৪) অনিদ্রা: পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে ক্লান্তি। পাশাপাশি, জৈবিক ঘড়ির সময়রেখাও বিগড়ে যায় যথাযথ ঘুম না হলে। নষ্ট হয়ে যেতে পারে হরমোনের ভারসাম্যও। এই সব ক’টি বিষয়ই যৌনজীবনের উপর খারাপ প্রভাব ফেলে।

৫) পরামর্শ ছাড়াই ওষুধ: চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধ খাওয়ার অভ্যাস মোটেও ভাল নয়। কিছু ওষুধের কারণেও বন্ধ্যত্বের উপসর্গ দেখা দিতে পারে। বিশেষ করে স্টেরয়েড জাতীয় ওষুধ কেনার আগে সতর্ক হোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

men infertility Male Infertility Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE