Advertisement
০২ মে ২০২৪
Cherry Tomato

হার্ট ভাল থাকবে আবার ত্বকের জেল্লাও ফিরবে বিশেষ এক টোম্যাটোর গুণে

টোম্যাটো বেশি খেতে ভয় পান অনেকেই। তবে চেরি টোম্যাটোর গুণ অনেক। বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে তাতে।

Image of Cherry Tomato.

প্রয়োজনীয় বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজে ভরপুর চেরি টোম্যাটো ব্যবহার করা যায় বিভিন্ন স্যালাডে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১২
Share: Save:

বাজারে টোম্যাটোর মতোই দেখতে অথচ আকারে ছোট এক ধরনের সব্জি এসেছে। কন্টিনেন্টাল খাবারের বহু পদেই এই টোম্যাটো দেওয়ার চল রয়েছে। প্রথম দিকে বুনো ফল ভেবে প্লেটের এক পাশে সরিয়ে রেখে দিতেন। কিন্তু সমাজমাধ্যমের দৌলতে জেনেছেন, এই সব্জির নাম চেরি টোম্যাটো। সেখান থেকেই জানতে পেরেছেন বিভিন্ন ধরনের মাইক্রোনিউট্রিয়েন্টস রয়েছে এই টোম্যাটোর মধ্যে। প্রয়োজনীয় বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজে ভরপুর এই চেরি টোম্যাটো ব্যবহার করা যায় বিভিন্ন স্যালাডে। কিন্তু বাজারে যে সাধারণ টোম্যাটো পাওয়া যায়, তা খেলে তো নানা রকম রোগের প্রকোপ বেড়ে যেতে পারে বলেই এত দিন শুনেছেন। কিন্তু চেরি টোম্যাটোও কি সেই দলেই পড়ে? পুষ্টিবিদেরা বলছেন, প্রোটিন, কার্বোহাইড্রেটস, ফাইবার, ফ্যাট, ভিটামিন এ, এবং পটাশিয়ামের গুণে ভরপুর চেরি টোম্যাটো নানা ভাবে শরীরের উপকার করে। তবে পুষ্টিগুণ বেশি বলে কোনও কিছুই অতিরিক্ত খাওয়া ভাল নয়।

Image of Cherry Tomato.

চেরি টোম্যাটোর ফাইবার অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি রাখে। ছবি: সংগৃহীত।

চেরি টোম্যাটো খেলে শরীরে কোন কোন উপকারে লাগে?

১) হার্ট ভাল রাখে

চেরি টোম্যাটোতে পটাশিয়ামের পরিমাণ অনেকটাই বেশি। তাই নিয়মিত এই টোম্যাটো খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। যা হার্টের পেশির উপর অতিরিক্ত চাপ পড়তে দেয় না।

২) প্রতিরোধ ক্ষমতা বাড়ে

চেরি টোম্যাটোতে রয়েছে লাইকোপেন নামক একটি অ্যান্টি-অক্সিড্যান্ট। যা দেহের কোষগুলি ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে। ফলে রোগের প্রকোপ বেড়ে যাওয়ার আশঙ্কা কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকে।

৩) হজমে সহায়তা করে

চেরি টোম্যাটোতে ফাইবারের পরিমাণ বেশি। যা অন্ত্রের দেওয়ালে থাকা পাতলা পর্দা বা লাইনিঙের যত্ন নেয়। ফলে হজমের সমস্যা থাকলে তা আয়ত্তে থাকে।

৪) ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

পুজোর আগে যাঁরা ওজন ঝরানো নিয়ে চিন্তায় রয়েছেন, তাঁরা খাবারে সাধারণ টোম্যাটোর জায়গায় চেরি টোম্যাটো যোগ করতে পারেন। স্যালাড হিসাবেও কাঁচা খেতে পারেন। কারণ, এই এতে ক্যালেরির পরিমাণ অনেকটাই কম। চেরি টোম্যাটোর ফাইবার অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি রাখে। ফলে বার বার খিদের প্রবণতা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

৫) ত্বক এবং চুল ভাল রাখে

শুধু খেলেই যে চেরি টোম্যাটোর উপকার মিলবে, তা নয়। রূপচর্চার কাজেও ব্যবহার করা যায় চেরি টোম্যাটো। ব্রণ, ওপেন পোর্‌স, রোদে পোড়া ত্বক থেকে কালচে ভাব দূর করতে এবং ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে সাধারণ টোম্যাটোর বদলে চেরি টোম্যাটোর ক্বাথ ব্যবহার করলে চটপট ফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cherry Tomato Tomatoes Stay Healthy Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE