Advertisement
০৬ মে ২০২৪
cancer prevention Foods

স্তন ক্যানসার থেকে প্রস্টেট, মারণরোগের ঝুঁকি কমাতে কোন ৫টি খাবার রোজ খাবেন?

শরীরের যে কোনও কোষ অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়া ক্যানসারের অন্যতম কারণ। শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে রোজের খাবারে রাখতে পারেন কয়েকটি খাবার।

Symbolic Image.

শরীরের যে কোনও কোষ অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়া ক্যানসারের অন্যতম কারণ। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১০:০০
Share: Save:

ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা বিশ্বজুড়ে লাফিয়ে বাড়ছে ক্রমশ। ২০১৮ সালে এ দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যা ছিল ২৫ লক্ষ। ২০২০ সালে সেই সংখ্যা বেড়ে হয়েছিল ৪৯ লক্ষ। বর্তমানে স্বাভাবিক ভাবেই সেই সংখ্যাটি কোটি ছাড়িয়েছে। ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ’-এর দাবি, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান।

মেয়েদের মধ্যে স্তন ক্যানসার এবং ছেলেদের মধ্যে ফুসফুসের ক্যানসারের প্রবণতা বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিশেষজ্ঞদের মতে, এই হারে ক্যানসার ছড়াতে থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে প্রতি ঘরে এক জন করে ক্যানসার আক্রান্ত থাকবেন। চিকিৎসকরা জানাচ্ছেন, অতিরিক্ত বাইরের খাবার, তেল-মশলাদার খাবার, অতিরিক্ত চিনি এবং ময়দা খেলেও ক্যানসার হওয়ার আশঙ্কা থেকে যায়। শরীরের যে কোনও কোষ অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়া ক্যানসারের অন্যতম কারণ। শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি খাবার।

Image of Food.

ক্যানসারের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি খাবার। ছবি: সংগৃহীত।

ব্রকোলি

এই সব্জিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল সালফোরাফেন। যা ক্যানসারের কোষের সঙ্গে লড়তে সাহায্য করে। এ ছাড়া পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যানসারের হারও ইদানীং বেড়েছে। এই মারণরোগ ঠেকাতে রোজের পাতে রাখতেই হবে ব্রকোলি। স্তন ক্যানসার, কোলন ক্যানসারের ঝুঁকিও কমায় ব্রকোলি।

বেরিজ

শরীর সুস্থ রাখতে বেরি জাতীয় ফলের জুড়ি মেলা ভার। ক্যানসার দূর করতেও বেরি দারুণ উপকারী। এই ফলে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো নানা উপকারী উপাদান, যা ক্যানসারের সঙ্গে লড়তে সাহায্য করে। তাই অন্যান্য ফলের পাশাপাশি বেরিও খেতে পারেন।

আপেল

আপেল হল পলিফেনলসের সমৃদ্ধ উৎস। এই অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরে ক্যানসার সৃষ্টিকারী কোষগুলি মেরে ফেলতে সাহায্য করে। ফলে ক্যানসারের মতো মারণরোগের সঙ্গে লড়াই করার জন্য অন্যতম হাতিয়ার হতে পারে। তবে শুধু ক্যানসার নয়, হার্টের রোগ দূর করতেও রোজ একটি করে আপেল খান।

আখরোট

রোজ নিয়ম করে ড্রাইফ্রুটস খান অনেকেই। কিন্তু জানেন কি, আখরোট খেলে ক্যানসারের ঝুঁকি কমানো যায়। আখরোটে রয়েছে সেলেনিয়াম নামক উপাদান, যা প্রস্টেট ক্যানসারের আশঙ্কা কমায়। এই মারণরোগের ঝুঁকি কমাতে অবশ্যই আখরোট রোজের পাতে রাখুন।

গাজর

গাজরের মতো উপকারী সব্জি আর দু’টো নেই। গাজরে রয়েছে এমন অনেক উপকারী উপাদান, যা ক্যানসারের মতো রোগের ঝুঁকি কমায়। স্তন ক্যানসার, মুখের ক্যানসার, মূত্রাশয়ের ক্যানসার— এই তিন রোগের আশঙ্কা দূর করতে নিয়ম করে গাজর খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer prevention Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE